kalerkantho


জাবিতে প্রজাপতি মেলা বসছে ৪ নভেম্বর

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি    

১১ অক্টোবর, ২০১৬ ১৮:০৮



জাবিতে প্রজাপতি মেলা বসছে ৪ নভেম্বর

প্রজাপতি ভালোবাসেন যারা তাদের জন্য সুখবর। আগামী ৪ নভেম্বর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে 'প্রজাপতি মেলা ২০১৬। 'উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি'- এ প্রতিপাদ্যকে সামনে রেখে সপ্তমবারের মতো এ মেলার আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগ।

মেলার আহ্বায়ক ও প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. মনোয়ার হোসেন আজ মঙ্গলবার বিকেলে কালের কণ্ঠকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, "প্রকৃতি ও প্রজাপতি সংরক্ষণে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিবছরের মতো এবারো এ মেলা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে মেলা চলবে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। মেলা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আমরা কাজ করে যাচ্ছি। অন্যান্য বছরের চেয়ে এ বছর মেলাটি আরো জাকজমকপূর্ণভাবে আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে। "
 
মেলা সকাল ৯টায় শুরু হয়ে বিকেল চারটা পর্যন্ত চলবে। মেলার নতুন আকষর্ণ হিসেবে এ বছর প্রথমবারের মতো বর্ণাঢ্য র‍্যালি অনুষ্ঠিত হবে। দিনব্যাপী এ মেলার অন্যান্য আয়োজনের মধ্যে থাকছে চিত্রাংকন প্রতিযোগিতা (শিশু-কিশোরদের জন্য), আলোকচিত্র প্রদর্শনী, আলোকচিত্র প্রতিযোগিতা, হাট দর্শন (জীবন্ত প্রজাপতি প্রদর্শন), অরিগামি, প্রজাপতির আদলে ঘুড়ি উড্ডয়ন, বিতর্ক (প্রজাপতি ও জলবায়ু পরিবর্তন), প্রজাপতি চেনা প্রতিযোগিতা, ডকুমেন্টারি প্রদর্শনী, পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। বিশেষ অতিথিদের মধ্যে উপস্থিত থাকবেন আইইউসিএন'র (ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব ন্যাচার) বাংলাদেশ প্রতিনিধি ইশতিয়াক উদ্দিন আহমেদ, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু প্রমুখ। র‍্যালিসহ বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণে ইচ্ছুক প্রতিযোগীদের (ছবি আঁকা, প্রজাপতি চেনা ও বারোয়ারি বিতর্ক) মেলার দিন সকাল ৯টার মধ্যে ক্যাম্পাসে উপস্থিত থাকতে অনুরোধ করেছেন মেলার আয়োজকরা।

উল্লেখ্য, প্রজাপতি সংরক্ষণ ও পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রজাপতির ভূমিকা তুলে ধরে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ২০১০ সাল থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হচ্ছে দেশের একমাত্র প্রজাপতি মেলা।


মন্তব্য