kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


ভোলায় মা ইলিশ রক্ষায় মতবিনিময় সভা

ভোলা প্রতিনিধি    

১০ অক্টোবর, ২০১৬ ১৮:০১



ভোলায় মা ইলিশ রক্ষায় মতবিনিময় সভা

মৎস্য অধিদপ্তরের আয়োজনে এবং ইউএসআইডি'র অর্থায়নে ওয়ার্ল্ডফিশ'র ইকোফিশ প্রকল্পের বাস্তবায়নে ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষা কার্যক্রম বাস্তবায়নে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার ভোলা সদর উপজেলার ধনিয়া ইউনিয়নের নাছির মাঝি মাছ ঘাটে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. ইউনুছ। ধনিয়া ইউপি চেয়ারম্যান এমদাদ হোসেন কবিরের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. আসাদুজ্জামান, কোস্টগার্ড কর্মকর্তা মো. আলী ফরহাদ, ওয়ার্ল্ডফিশ ইকোফিশ প্রকল্পের রিসার্স এসোসিয়েট ইফতেখারুল ইসলাম, কোস্ট ট্রাস্টের ইকোফিশ প্রকল্পের ম্যানেজার টি এস সোহেল মাহমুদ, মৎস্য  আড়তদার এরশাদ প্রমুখ।

অনুষ্ঠানে মৎস্যজীবী, মৎস্য আড়তদারসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন। এ ছাড়া গতকাল রবিবার উপজেলার ভোলা খালের মাথা মাছ ঘাটে একইভাবে মতবিনিয়সভা অনুষ্ঠিত হয়। জেলা মৎস্য কর্মকর্তা রেজাউল করিম সভায় প্রধান অতিথির বক্তব্য দেন।

উল্লেখ্য, আগামী ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ২২ দিন ইলিশ মাছের প্রধান প্রজনন মৌসুমে ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ এবং বিক্রি নিষিদ্ধ। নিষেধাজ্ঞাকালে জেলেরা যাতে নদীতে মাছ ধরতে না নামে সে লক্ষ্যে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়। ইকোফিশ প্রকল্প দ্বীপজেলা ভোলায় ইলিশ সংরক্ষণের লক্ষ্যে গত দুই বছর ধরে মৎস্যজীবীদের নিয়ে সচেতনতা সভা, নদীর পরিবেশ ও জীববৈচিত্রতা এবং বিকল্প কর্মসংস্থান সহায়ক প্রশিক্ষণ ও উপকরণ বিতরণ, মৎস্য অবতরণ কেন্দ্রগুলোতে মৎস্যজীবীদের নিয়ে মতবিনিময় সভা করে আসছে।


মন্তব্য