kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


শিমুলিয়া-কাওড়াকান্দি নৌপথে ফেরি চলাচল ব্যাহত

কালের কণ্ঠ অনলাইন   

৯ অক্টোবর, ২০১৬ ১৪:৩৩



শিমুলিয়া-কাওড়াকান্দি নৌপথে ফেরি চলাচল ব্যাহত

নাব্যতা সংকটে মুন্সীগঞ্জের শিমুলিয়া-কাওড়াকান্দি নৌপথে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। জোয়ার ভাটার ওপর নির্ভরশীল হয়ে পড়েছে ফেরি চলাচল।

এদিকে, পানি কমতে শুরু করায় চ্যানেলটিতে যখন তখন বিনা নোটিশে ফেরি চলাচল বন্ধ রাখতে বাধ্য হচ্ছে কর্তৃপক্ষ। মাসখানেক ধরে নাব্যতা সংকটের কারণে ধীরগতিতে চলছে ফেরিগুলো। ঈদুল ফিতরের আগে থেকে প্রায় সাড়ে তিন মাস ধরে চলা বিআইডাব্লিউটিএ'র অধীনে ড্রেজিং এর কোনো সুফল চোখে পড়ছে না।

পানি কমতে শুরু করায় একমাত্র চ্যানেলটি সরু ও বিপজ্জনক হয়ে পড়ছে। ফলে কোনো ফেরিই ফুল লোড নিয়ে চলতে পারছে না। চ্যানেলটি সচল রাখতে ড্রেজার স্থাপন করা হয়েছে। বিআইডাব্লিউটিসি'র শিমুলিয়া ঘাট ব্যাবস্থাপক গিয়াস উদ্দিন পাটোয়ারি জানান, কয়েক মাস ধরে প্রতিকূল আবহাওয়া আর ডুবোচরের কারণে ফেরি চলাচল বিঘ্নিত হচ্ছে।

নব্যতা সংকটে ও নৌপথের লৌহজং টার্নিং পয়েন্টে ড্রেজিং কাজের ফলে গত কয়ক দিন ধরে রাতে ফেরি চলাচল সীমিত করা হয় এবং প্রায়ই বন্ধ থাকে। মৌসুম পরিবর্তনের সঙ্গে সঙ্গে পানি কমতে শুরু করায় রুটটি আরো বিপজ্জনক হয়ে পড়েছে। এদিকে, শিমুলিয়া ঘাট এলাকায় যানবাহনের দীর্ঘ লাইন দেখা যায় সব সময়ই। দিনের বেলায় স্বল্পসংখ্যক যানবাহন নিয়ে ফেরি চললেও অনেক সময় জোয়ারের জন্য অপেক্ষায় থাকতে হয়।

 


মন্তব্য