kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


ঠাকুরগাঁওয়ের একটি মন্দিরে ১৪৪ ধারা জারি

কালের কণ্ঠ অনলাইন   

৭ অক্টোবর, ২০১৬ ১৮:৪৮



ঠাকুরগাঁওয়ের একটি মন্দিরে ১৪৪ ধারা জারি

ঠাকুরগাঁও সদর উপজেলার আউলিয়াপুর এলাকায় শ্রীশ্রী রশিক রায় জিউ মন্দিরে ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। আজ শুক্রবার সকাল ৬টা থেকে অনির্দিষ্টকালের জন্য ১৪৪ ধারা জারির আদেশ দেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহা. আশরাফুল ইসলাম।

প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গেছে, সদর উপজেলার আউলিয়াপুর এলাকায় শ্রীশ্রী রশিক রায় জিউ মন্দিরের জমির দখল নিয়ে হিন্দুধর্মের সনাতন ও ইসকন অনুসারীদের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলছিল। ২০০৯ সালের ১৮ সেপ্টেম্বর রশিক রায় জিউ মন্দিরে দুর্গাপূজা নিয়ে ইসকনপন্থী ও সনাতন ধর্মাবলম্বীদের সংঘর্ষ হয়। এ সময় ইসকনভক্তদের হামলায় ফুলবাবু নামের একজন নিহত হন। এরপর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে উপজেলা প্রশাসন মন্দির সিলগালা করে কার্যক্রম পরিচালনার দায়িত্ব নেয়। তার পর থেকে ওই মন্দিরে পূর্জার সময় সংঘর্ষের আশঙ্কায় স্থানীয় প্রশাসন ১৪৪ ধারা জারি করে।

গতকাল বৃহস্পতিবার শ্রীশ্রী রশিক রায় জিউ মন্দিরের সনাতন ও ইসকন ধর্মাবলম্বীরা মণ্ডপে পূজার প্রস্তুতি নিতে গেলে উত্তেজনা দেখা দেয়। ফলে শুক্রবার সকাল ৬টা থেকে অনির্দিষ্টকালের জন্য ১৪৪ ধারা জারির আদেশ দেন ঠাকুরগাঁও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আশরাফুল ইসলাম। তিনি বলেন, "ওই মন্দিরের জমি নিয়ে স্থানীয় সনাতন ও ইসকন ধর্মাবলম্বীদের মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলছে। ২০০৯ সালে পূজাকে কেন্দ্র করে এখানে হতাহতের ঘটনাও ঘটে। এ বছর আবারও একই ঘটনার আশঙ্কায় অনির্দিষ্টকালের জন্য ১৪৪ ধারা জারির আদেশ দেওয়া হয়েছে। "


মন্তব্য