kalerkantho


ফরিদপুরে বাল্যবিয়ে পণ্ড করল প্রশাসন

নিজস্ব প্রতিবেদক, ফরিদপুর   

৬ অক্টোবর, ২০১৬ ২০:৫৬



ফরিদপুরে বাল্যবিয়ে পণ্ড করল প্রশাসন

ফরিদপুরের সদরপুর উপজেলায় ষষ্ঠ শ্রেণির এক ছাত্রীর বাল্য বিয়ে আয়োজনের দায়ে মেয়ের চাচাকে এক হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। আজ বৃহস্পতিবার বিকেলে এই আদালত পরিচালনা করেন সদরপুরের সহকারি কমিশনার (ভুমি) মো. সরোয়ার হোসেন।

জানা গেছে, সদরপুর উপজেলার ঢেউখালী ইউনিয়নের চর কুমারিয়া গ্রামের গফফার চৌধুরীর মেয়ের সাথে পাশের চরডুবাইল গ্রামের মৃধাডাঙ্গি মোসলেম মৃধার প্রবাসী ছেলে নূর আলম মৃধার সাথে বিয়ের আয়োজন করে।

খবর পেয়ে নির্বাহী হাকিম মো. সরোয়ার হোসেন ঘটনাস্থলে গেলে তার উপস্থিতি টের পেয়ে মেয়ের বাবা ও মা এবং বরসহ বরযাত্রীরা পালিয়ে যায়। আদালত মেয়ের বিয়ের বয়স না হওয়ায় বিয়ে আয়োজনের দায়ে মেয়ের বাড়িতে বাল্যবিয়ে আয়োজনের দায়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

আদালত মেয়ের চাচা মো. আনিস চৌধুরীকে (৬০) এক হাজার টাকা জরিমানা  অনাদায়ে ১৫দিনের বিনাশ্রম কারাদন্ডের আদেশ দেন। এছাড়া মেয়ের বয়স ১৮ হওয়ার আগে বিয়ের আয়োজন করা হবে না মর্মে মেয়ের চাচার কাছ থেকে মুচলেকা আদায় করেন।

ঘটনার সত্যতা নিশ্চিত করে ভ্রাম্যমাণ আদালতের বিচারক মো. সরোয়ার হোসেন বলেন, ১৯২৯ সালের বাল্য বিবাহ নিরোধ আইনে এ জরিমানা করা হয়।


মন্তব্য