kalerkantho


তানোরে বিদ্যালয় সরকারীকরণের দাবিতে বিক্ষোভ, মানববন্ধন

তানোর প্রতিনিধি   

২ অক্টোবর, ২০১৬ ২১:২২



তানোরে বিদ্যালয় সরকারীকরণের দাবিতে বিক্ষোভ, মানববন্ধন

তানোরে সরকারীকরণের তালিকায় ৫টি বিদ্যালয়ের মধ্যে থেকে তানোর সদরের একমাত্র বালিকা উচ্চ বিদ্যালয়ের নাম বাদ দেওয়ার প্রতিবাদে আজ রবিবার সকালে ছাত্রীরাসহ শিক্ষকরা বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালন করেছে।  

তানোর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস ও মানববন্ধন কর্মসূচি থেকে জানা গেছে, বর্তমান সরকার প্রতিটি উপজেলা সদরে ১টি করে স্কুল সরকারী (জাতীয়) করণের লক্ষে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের মাধ্যমে উপজেলা সদরের ৫টি বিদ্যালয়ের নামের তালিকা চেয়ে পাঠায় শিক্ষা মন্ত্রণালয়ে।

তানোর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার তানোর উপজেলা সদরে ১৯৮৫ সালে প্রতিষ্ঠিত একমাত্র বালিকা উচ্চ বিদ্যালয়কে বাদ দিয়ে উপজেলার বিভিন্ন ইউনিয়নের উচ্চ বিদ্যালয়ের নামের তালিকা গোপনে মন্ত্রণালয়ে প্রেরণ করেন।

তানোর বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সাইদুর রহমান বলেন, প্রায় ৩ একর জমির ওপর প্রতিষ্ঠিত উপজেলা সদরের একমাত্র বালিকা বিদ্যালয় বর্তমানে ৩০০’র বেশী ছাত্রী এই বিদ্যালয়ে পড়া-লেখা করছে। প্রতি বছরই পাশের হার প্রায় শতভাগ এবং জাতীয়করণের বিবেচনায় তানোর বালিকা বিদ্যালয় এগিয়ে রয়েছে। কিন্তু উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রহস্যজনক কারণে তানোর সদরের বালিকা উচ্চ বিদ্যালয়ের নাম বাদ দিয়ে প্রায় ৫ থেকে ৬ কিলোমিটার দূরের বিদ্যালয়গুলোর নাম জাতীয়করণের তালিকায় প্রেরণ করেছেন। এরই প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। জাতীয়করণের তালিকায় এ বিদ্যালয়ের নাম তালিকাভুক্ত না করা হলে আগামীতে কঠোর কর্মসূচি দেওয়া হবে।  

এ ব্যাপারে যোগাযোগ করা হলে তানোর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আমিরুল ইসলাম বলেন, জেলা শিক্ষা অফিসের নির্দেশে জাতীয়করণের তালিকা পাঠানো হয়েছে। তবে বিদ্যালয়গুলোর নাম প্রকাশ করেননি।


মন্তব্য