kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


কক্সবাজার জেলা পূজা উদযাপন পরিষদের সভা

দুর্গা পূজায় ৩ দিনের সরকারি ছুটির দাবি

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার   

২ অক্টোবর, ২০১৬ ১৯:০৪



দুর্গা পূজায় ৩ দিনের সরকারি ছুটির দাবি

বাংলাদেশের প্রধান পর্যটন কেন্দ্র কক্সবাজার সৈকতেই এক সাথে শতাধিক প্রতিমা বিসর্জন দেওয়া হয়। সেই সাথে 
পর্যটকসহ লাখো মানুষের মহামিলন ঘটে এখানেই।

একটি ভেন্যুতে এক সাথে এত বিপুল সংখ্যক প্রতিমা বিসর্জন বাংলাদেশের কোথাও হয় না। এমনকি উপমহাদেশের অন্য কোন দেশেও এমন খবর পাওয়া যায়নি। এমন দাবি করে উপমহাদেশের এই বৃহৎ উৎসবে সবার সহযোগিতা কামনা করা হয় কক্সবাজারের জেলা পূজা উদযাপন পরিষদের সংবাদ সম্মেলনে। আজ রবিবার শহরের ব্রাহ্ম মন্দিরে কক্সবাজারে কর্মরত গণমাধ্যমকর্মীদের সাথে মত বিনিময় উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে দুর্গাপূজায় ৩ দিনের সরকারি ছুটিরও দাবি জানান পূজা উদযাপন পরিষদ নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে বলা হয়, প্রতি বছর প্রতিমা বিসর্জন দেখতে দেশের বিভিন্ন স্থান থেকে হাজার হাজার নারী-পুরুষের সমাগম ঘটে কক্সবাজারে। বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকতে সারিবদ্ধভাবে রাখা শতাধিক প্রতিমাকে ঘিরে পূজারি, দশনার্থী, পর্যটকসহ  লাখো মানুষের মহামিলন ঘটে। সৈকতের ২ কিলোমিটার এলাকা জুড়ে লোকে-লোকারণ্য হয়ে উঠে। মহা উৎসবের ভেন্যুতে পরিণত হয় কক্সবাজার সমুদ্র সৈকত। কিন্তু আজ অব্দি এই মহাউৎসব এই ভাবে স্বীকৃতি পায়নি, এমন করে প্রচারও হয়নি। এই উৎসব সফল ও সুন্দর করতে সরকারি পৃষ্টপোষকতার প্রয়োজন, সবার সহযোগিতা প্রয়োজন। সকল সম্প্রদায়ের লোকজনের এই আনন্দোৎসব দুনিয়াকে জানাতে পারলে সুনামের পাশাপাশি পর্যটন খাতে ব্যাপক প্রভাব পড়বে। তাই উপমহাদেশের এই বৃহৎ বিজয়া দশমীর উৎসবে সবার সহযোগিতা কামনা করা হয়।  

সম্মেলনে আরো জানানো হয়, কক্সবাজার জেলায় এবার গত বছরের চেয়ে আরো ১০টি পূজা মণ্ডপ বেড়ে দাঁড়িয়েছে ২৮৬ টিতে। প্রতিমা পূজার সংখ্যা হচ্ছে ১৩২টি এবং ঘট পূজার সংখ্যা ১৫৪টি।

এ ব্যাপারে জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি এ্যাডভোকেট রঞ্জিত দাশ এবং সাধারণ সম্পাদক বাবুল শর্মা জানান, ৭ দিনব্যাপী দুর্গোৎসবে বিজয়া দশমীর ১ দিন  ছুটি থাকলেও অন্য ৬ দিন দুর্গা পূজার কোন ছুটি নেই। ফলে হিন্দুরা তাদের বৃহৎ উৎসবে অংশগ্রহণ করতে পারে না, যেতে পারে না নিজ নিজ বাড়িতে। দূর্গা পূজার আনন্দ থেকে বঞ্চিত হতে হয় হিন্দু ধর্মালম্বীদের। বিজয়া দশমীর শুধু ১ দিন ছুটি থাকলেও অন্য ৬ দিন দুর্গা পূজার কোন ছুটি নেই। তাই অনন্ত ৩ তিন দিন সরকারি ছুটি দেওয়া প্রয়োজন।


মন্তব্য