kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


বকেয়া বেতন দাবি

সাভারে পোশাক শ্রমিকদের কর্মবিরতি

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)    

২৯ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:৫৫



সাভারে পোশাক শ্রমিকদের কর্মবিরতি

বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে রাজধানী ঢাকার উপকণ্ঠ সাভারে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ ও কর্মবিরতি পালন করেছে। আজ বৃহস্পতিবার সকাল থেকে ঢাকা-আরিচা মহাসড়কের পাশে হেমায়েতপুর বাসস্ট্যান্ড এলাকায় মেরিডিয়ান ফ্যাশন ওয়্যার লিমিটেড কারখানায় এ কর্মসূচি পালন করা হয়।

খবর পেয়ে শিল্প পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।

শ্রমিকরা জানান, কারখানাটিতে তিন শতাধিক শ্রমিক কাজ করেন। তাদেরকে ঈদের আগে আগস্ট মাসের আংশিক বেতন প্রদান করা হয়। তবে কোনো ঈদ বোনাস প্রদান করা হয়নি। আজ বৃহস্পতিবার আগস্ট মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাস দেওয়ার কথা ছিল মালিকপক্ষের। কিন্তু শ্রমিকরা সকালে কারখানায় যোগ দিয়ে বকেয়া বেতন ও ঈদ বোনাস না পেয়ে উৎপাদন বন্ধ রেখে কারখানার ভেতরে বিক্ষোভ ও কর্মবিরতি পালন শুরু করেন। বেতন ও ঈদ বোনাস না পাওয়া পর্যন্ত শ্রমিকরা কাজে যোগ দেবেন না বলে জানান। তারা বলেন, বকেয়া বেতন-বোনাস না পাওয়ায় ঈদের পরে শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছেন তারা। তারা দোকানের বকেয়া ও বাড়ি ভাড়া পরিশোধ করতে না পারায় তাদের কটুক্তি সহ্য করতে হচ্ছে।

এ বিষয়ে শিল্প পুলিশ ১ সাভার-আশুলিয়া জোনের পরিচালক পুলিশ সুপার (এসপি) মোস্তাফিজুর রহমান কালের কণ্ঠকে বলেন, "শ্রমিকরা কোনো বিক্ষোভ করেনি। শুধু কর্মবিরতি পালন করছে। কারখানাটি 'সাব-কন্ট্রাকে' কাজ করে থাকে। শ্রমিক সংখ্যা ২০০ থেকে ২৫০ জন। মালিকপক্ষ অর্থনৈতিক সমস্যায় থাকায় ঈদের আগে শ্রমিকদের পূর্ণ বেতন পরিশোধ করতে না পেরে আংশিক বেতন প্রদান করে। শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা প্রদানের জন্য তারা (শিল্প পুলিশ) মালিকপক্ষের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন। আগামী দুই-তিন দিনের মধ্যে মালিকপক্ষ সকল বকেয়া পরিশোধ করবেন বলে আশ্বাস দিয়েছেন। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।


মন্তব্য