kalerkantho


চাঁদাবাজির প্রতিবাদ

ঢাকা-হোমনা রুটে অনির্দিষ্টকালের বাস ধর্মঘট

যাত্রীদের চরম দুর্ভোগ

দাউদকান্দি (কুমিল্লা) প্রতিনিধি    

২৯ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:০৯



ঢাকা-হোমনা রুটে অনির্দিষ্টকালের বাস ধর্মঘট

পথে পথে চাঁদাবাজি ও কাউন্টার থেকে জোরপূর্বক টাকা আদায় করার প্রতিবাদে আজ বৃহস্পতিবার থেকে অনিদিষ্টকালের জন্য ধর্মঘট ডেকেছে ঢাকা-হোমনা রুটে হোমনা সুপার সার্ভিস বাস মালিক সমিতি। এতে এ অঞ্চলের চারটি উপজেলার যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

পুলিশ ও মালিক সমিতি সূত্রে জানা যায়, ঢাকা-হোমনা রুটে হোমনা সুপার সার্ভিস চালু হওয়ার পর সুষ্ঠুভাবে বাস চলাচল শুরু করে। কিন্তু হোমনা থেকে ঢাকায় যেতে পথে  সাতটি স্থানে আড়াই হাজার টাকা চাঁদা দিতে হয়। এরপরও এক শ্রেণির চাঁদাবাজ শ্রমিক লীগ ও যুবলীগের নাম ভাঙিয়ে হোমনা, বাতাকান্দি এবং কড়িকান্দি কাউন্টার থেকে জোরপূর্বক টাকা নিয়ে যায়। কাউন্টারের ক্যাশিয়ার, চালক এবং সুপারভাইজার তাদেরকে প্রতিরোধের চেষ্টা করলে উল্টো তাদের ওপর হামলায় চালানো হয়। এর প্রতিবাদে বাস মালিক ও শ্রমিক সমিতি অনিদিষ্ঠকালের জন্য ধর্মঘট ডেকেছে। ধর্মঘট ডাকার ফলে বাঞ্জারামপুর, হোমনা, তিতাস ও মেঘনা উপজেলার যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

ঢাকা-হোমনা বাস মালিক সমিতি সভাপতি মো. কবির হোসেন বলেন, "সুপার সার্ভিস চালু হওয়ার পর পথে পথে চাঁদাবাজির কারণে এমনিতেই মালিকরা অতিষ্ঠ। আবার শ্রমিকলীগ ও যুবলীগের নাম ভাঙিয়ে কাউন্টার থেকে জোরপূর্বক টাকা নিয়ে যাওয়া হয়। ফলে সারাদিন মালিকরা ৪-৫ সিঙ্গেল গাড়ি চালিয়ে ৫-৬ শ টাকাও প্রতিদিন রোজগার পান না।

প্রশাসনকে এ বিষয়ে অভিযোগ করার পরও তারা কোনো ব্যবস্থা না নেওয়ায় সাধারণ মালিকরা ক্ষুব্ধ হয়ে বিষয়টির কোনো মীমাংসা না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট ডেকেছেন।

হোমনা থানার ওসি গোলাম রসুল বলেন, "চাঁদাবাজির ঘটনাটি আমার এলাকায় ঘটেনি। এটি তিতাসে ঘটেছে বিধায় ওই এলাকার প্রশাসন ব্যবস্থা নেবে। তবে আমার এলাকায় ঘটে থাকলে এবং মালিক সমিতি পক্ষে কেউ অভিযোগ করলে চাঁদাবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। "     

 


মন্তব্য