kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


সিরাজগঞ্জে যমুনার ডানতীর বাধে ধস, এলাকার মানুষ আতঙ্কিত

সিরাজগঞ্জ প্রতিনিধি   

২৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৯:০১



সিরাজগঞ্জে যমুনার ডানতীর বাধে ধস, এলাকার মানুষ আতঙ্কিত

সিরাজগঞ্জে যমুনা নদীতে পানি কমার সাথে সাথে নদী ভাঙ্গন তীব্র আকার ধারণ করছে। সিরাজগঞ্জের কাজিপুরসহ বিভিন্ন এলাকায় ভাঙ্গন শুরু হয়েছে।

এর ফলে ভাঙ্গনকবলিত এলাকার মানুষ আতঙ্কিত হয়ে পড়েছে। গতকাল শনিবার রাতে সিরাজগঞ্জের সদর উপজেলার পাঁচঠাকুরীতে যমুনার প্রচণ্ড স্রোতে ডানতীর রক্ষা বাধের ২০০ মিটার ধসে গেছে। এতে এলাকাজুড়ে মানুষের মাঝে আতঙ্ক দেখা দিয়েছে। এদিকে ধসের বিস্তৃতি বাড়লেও এই ভাঙ্গন রোধে স্থানীয় পানি উন্নয়ন বোর্ড কোন পদক্ষেপ গ্রহণ করেনি বলে অভিযোগ করেছে এলাকাবাসী।
 
সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের এসডি রনজিত কুমার ও স্থানীয়দের সূত্রে জানা যায়, গত দুই বছরে সিরাজগঞ্জের সিমলা থেকে বাহুকা পর্যন্ত ১০৫ কোটি টাকা ব্যয়ে বাধটি তৈরি করা হয়। এর আগেও পাঁচঠাকুরী অংশে ধস নামলে মেরামত করা হয়নি। গতকাল শনিবার রাতে একই স্থানে ধস নামে এবং আজ রবিবার দপুর পর্যন্ত তা ২০০ ফিটে বিস্তৃতি ঘটে। বিলীন হয় ১০টি ঘরবাড়িসহ বেশ কয়েক একর আবাদি জমি। এ নিয়ে এলাকাবাসীর মাঝে দেখা দিয়েছে আতঙ্ক।  
 
এ ব্যাপারে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সৈয়দ হাসান ইমাম ভাঙ্গনের কথা স্বীকার করে বলেন, এতে এলাকাবাসীর আতঙ্কিত হওয়ার কিছু নেই। ভাঙ্গন রোধে ইতিমধ্যেই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। তিনি আরো বলেন, এমনিতেই পানি কমতে শুরু করলে যমুনা নদীতে প্রতি বছরই ভাঙ্গন শুরু হয়। এতে আতঙ্কিত হওয়ার কিছু নাই।  

প্রকৌশলী সৈয়দ হাসান ইমাম বলেন, আগামী নভেম্বর মাস থেকে এই সমস্ত ভাঙ্গনকবলিত এলাকায় স্থায়ী প্রতিরোধের কাজ শুরু হবে এবং এলাকায় স্থায়ীভাবে ভাঙ্গন রোধ হবে। এ ব্যাপারে ইতিমধ্যেই প্রয়োজনীয় অর্থেও সংস্থান হয়েছে।


মন্তব্য