kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


তানোরে শারদীয় উৎসবকে ঘিরে সাঁজছে প্রতিমা

তানোর প্রতিনিধি    

২৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:০৭



তানোরে শারদীয় উৎসবকে ঘিরে সাঁজছে প্রতিমা

বছর ঘুরে বাঙলা পঞ্জিকায় আসে শরৎ। আর ঋতু রাণী শরৎ এলেই সনাতন ধর্মাবলম্বীদের মনে দোলা দেয় দশ ভূজা, মহামায়া, ত্রিনয়নী দেবীর আবাহনী।

জানান দেয় শারদীয় উৎসবের। এবারও তার ব্যত্যয় ঘটেনি। দেশের অন্যান্য স্থানের মতো রাজশাহীর তানোর উপজেলার সনাতন ধর্মালম্বীদের মাঝে দোলা দিচ্ছে আসন্ন সেই উৎসবের হাওয়া।

সম্প্রতি উপজেলার বিভিন্ন স্থান ঘুরে দেখা গেছে, শৈল্পিক ছোঁয়ায় তিলতিল করে কাদা-মাটি দিয়ে গড়ে তোলা দেবী দুর্গার প্রতিমায় এখন ভরে উঠেছে সনাতন ধর্মালম্বীদের মন্দির ও পাল বাড়িগুলো। প্রতিমা তৈরি শেষের পর শুরু হবে রূপায়নের কাজ। রঙ আর তুলির আঁচরে ফুটিয়ে তোলা হবে দেবীর প্রতিচ্ছবি। তাই যেনো ঘুম নেই পাল বাড়িগুলোতে। তারই ধারাবাহিকতায় মনের আনন্দে কাজের ছন্দে চলছে পার্বণের জোর প্রস্তুতি।

উপজেলার অধিকাংশ মন্দিরের দুর্গা প্রতিমা তৈরির কাজ এখন প্রায় শেষ পর্যায়ে। মূলত প্রতি বছর পূজা শুরুর প্রায় দুই থেকে এক মাস আগেই বেশিরভাগ পূজা মণ্ডপেই জোর দমে হাতের নিপুণ কারিগরিতে কাজ শুরু করেন এখানকার প্রতিমা শিল্পীরা। উপজেলার চাপড়া হিন্দুপাড়া গ্রামের প্রতিমা নির্মাতা সুকুমার চন্দ্র পাল জানান, আষাঢ়ের ৯ তারিখ থেকে তারা প্রতিমা তৈরির কাজ শুরু করেছেন, কাজ প্রায় শেষ। এখন শুধু প্রতিমাগুলোর নকশা ঠিক করা হচ্ছে। আগামী সপ্তাহের মধ্যেই দুর্গা প্রতিমাগুলোয় চুড়ান্ত রঙ লাগিয়ে পোশাক পরিচ্ছদে সুসজ্জিত করা হবে।  

এ ব্যাপারে উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি সুনীল চন্দ্র বলেন, উপজেলাজুড়ে উৎসবমুখর পরিবেশে দুর্গাপূজা উদযাপনের ব্যাপক প্রস্তুতি চলছে।  

তানোর থানার অফিসার ইনর্চাজ (ওসি) মির্জা আব্দুস সালাম কালের কণ্ঠকে জানান, এবারে উপজেলায় মোট ৫৫টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।


মন্তব্য