kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


বৈদ্যুতিক গোলযোগ থেকে টিএসপি কারখানায় অগ্নিকাণ্ড

কালের কণ্ঠ অনলাইন   

২৩ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:১২



বৈদ্যুতিক গোলযোগ থেকে টিএসপি কারখানায় অগ্নিকাণ্ড

চট্টগ্রামের উত্তর পতেঙ্গায় টিএসপি সার কারখানার গুদামে বৈদ্যুতিক গোলযোগ থেকে আগুন লেগেছিল বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক জসিম উদ্দিন জানান, বৃহস্পতিবার রাতে কারখানার দুই নম্বর গুদামে এই অগ্নিকাণ্ড ঘটে।

তিনি বলেন, "কারখানার জন্য আনা রক ফসফেট কনভেয়ার বেল্টে করে গুদামে নামানো হচ্ছিল। এ সময় শর্টসার্কিট থেকে আগুন লাগে। আগুনে রক ফসফেট ও কিছু যন্ত্রাংশ পুড়ে সাড়ে চার লাখ টাকার ক্ষতি হয়েছে। "

আগুন লাগা গুদামের দৈর্ঘ্য ৩০০ ফুট এবং উচ্চতা ৭০ ফুট। এতে উঁচু স্তূপ করে রক ফসফেট মজুদ করা হতো। এর আগে বৃহস্পতিবার রাতে টিএসপি কারখানার গুদাম থেকে ধোঁয়া বের হতে শুরু করলে আশপাশের এলাকার মানুষের মধ্যে উৎকণ্ঠা দেখা দেয়।

জসিম উদ্দিন জানান, বন্দর, ইপিজেড ও আগ্রাবাদ ফায়ার সার্ভিস স্টেশনের আটি গাড়ির চেষ্টায় রাত দেড়টার দিকে ধোঁয়া বের হওয়া বন্ধ হয়। ভোর ৫টা ২০ মিনিটে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসে।

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) নিয়ন্ত্রণাধীন এই ট্রিপল সুপার ফসফেট (টিএসপি) সার কারখানা দেশের একমাত্র ফসফেট সার কারখানা। ১৯৭৪ সালে এখানে বাণিজ্যিক উৎপাদন শুরু হয়। এর বার্ষিক উৎপাদন ক্ষমতা এক লাখ মেট্রিকটন।


মন্তব্য