kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


সুন্দরবনে অপহৃত জেলেদের উদ্ধার অভিযান

কালের কণ্ঠ অনলাইন   

২২ সেপ্টেম্বর, ২০১৬ ১০:৩৫



সুন্দরবনে অপহৃত জেলেদের উদ্ধার অভিযান

সুন্দরবনের বনদস্যু দমন ও অপহৃত জেলেদের উদ্ধারে বুধবার সন্ধ্যা থেকে র‌্যাবের সপ্তাহব্যাপী বিশেষ অভিযান শুরু হয়েছে। র‌্যাবের ৩০ সদস্যের একটি চৌকস দল বাগেরহাটের পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দুবলার চর এলাকা থেকে এই অভিযান শুরু করে।

পূর্ব সুন্দরবনের শরণখোলা, চাঁদপাই ও পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের বিভিন্ন পয়েন্টে সপ্তাহব্যাপী র‌্যাবের এই অভিযান চলবে। এ ছাড়া র‌্যাবের ৩০ সদস্য পৃথক তিনটি দলে ভাগ হয়ে একযোগে পূর্ব ও পশ্চিম সুন্দরবনের বনদস্যু অধ্যুষিত এলাকাগুলোতে অভিযান চালাবে।

অভিযানে নেতৃত্বদানকারী এলিট ফোর্স র‌্যাব ৮ এর উপ-অধিনায়ক মেজর আদনান কবির এসব তথ্য নিশ্চিত করেছেন। গত দুই সপ্তাহে সুন্দরবনের ৪টি রেঞ্জ জুড়েই বনদস্যু জাহাঙ্গীর, সাগর ও নেয়া বাহিনীর সদস্যরা সুন্দরবন ও বঙ্গোপসাগর উপকূল থেকে কয়েক দফা মুক্তিপণের দাবিতে কমপক্ষে ৭৫ জন জেলেকে অপহরণ করেছে।

এসব বনদস্যু বাহিনীগুলো অপহৃত জেলেদের সুন্দরবনের গহীন অরণ্যে মুক্তিপণ আদায়ের জন্য আটকে রেখেছে। এরই প্রেক্ষাপটে সুন্দরবনের বনদস্যু দমন ও অপহৃত জেলেদের উদ্ধারে বুধবার সন্ধ্যা থেকে র‌্যাব শুরু করে সপ্তাহব্যাপী বিশেষ অভিযান। বনদস্যুদের জিম্মিদশা থেকে অপহৃত জেলেদের উদ্ধারই এই বিশেষ অভিযানের লক্ষ্য বলে র‌্যাব জানিয়েছে।

 


মন্তব্য