kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


ছয় মাস পরও ধরাছোঁয়ার বাইরে তনুর খুনিরা

তনু হত্যার বিচার দাবিতে বাউলদের পদযাত্রা

নিজস্ব প্রতিবেদক, কুমিল্লা    

২০ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:৫১



তনু হত্যার বিচার দাবিতে বাউলদের পদযাত্রা

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্রী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনুর হত্যার ছয় মাস পেরিয়ে গেলেও এ হত্যাকাণ্ডে জড়িতদের শনাক্ত বা গ্রেপ্তার করতে পারেনি তদন্তকারী সংস্থা। এ ছাড়া তনুর ডিএনএ নমুনায় তিনজন ধর্ষণকারীর শুক্রাণু পাওয়া গেলেও ডিএনএ নমুনা ম্যাচিং কার্যক্রমও শুরু করতে পারেনি সিআইডি।

এদিকে, ডিএনএ প্রতিবেদনের ভিত্তিতে প্রকৃত খুনিদের শনাক্ত করে গ্রেপ্তার দাবিতে ‌আজ মঙ্গলবার কুমিল্লার পূবালী চত্বরে বাউল পদযাত্রা ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করে গণজাগরণ মঞ্চ কুমিল্লা ও অচীন পাখি বাউল গোষ্ঠী।

প্রতিবাদী সমাবেশে তনুর মা আনোয়ারা বেগম কান্নাজড়িত কণ্ঠে বলেন, "আমি তো আমার মেয়েকে পাব না। আমি তনু হত্যার সত্যিকার বিচার চাই। ছয় মাস হয়ে গেল, এখনো বিচার হচ্ছে না। বিচারটা যদি হতো কিছুটা সান্ত্বনা পাইতাম। মেয়ের চিন্তায় আমার স্বামী অসুস্থ হয়ে পড়েছেন। ঈদের দিন মসজিদে নামাজ পড়তে গিয়ে তিনি হাঁটতে পারেন নাই। জ্ঞান হারিয়ে ফেলেন। পরে তাঁকে ধরাধরি করে বাসায় নিয়ে আসা হয়। দেশবাসীর কাছে, মিডিয়ার কাছে, সরকারের কাছে আমার প্রার্থনা তনু হত্যার বিচার করা হোক। "
 
আনোয়ারা বেগম আরো বলেন, "আমার সামনে পথ নাই। শান্তি আসে না, বিচারের অপেক্ষায় আছি। কেউ আমাদের সাহস দেয় না। খালি বলে আপনি বাসায় বসে থাকেন। আমি যে এত কষ্ট করে সন্তানদের মানুষ করতে চেয়েছি এর কোনো মূল্য নাই। আমি ঘর থেকে বেরুতে পারি না। কারো সঙ্গে কথা বলতে পারি না। আমাকে বলে আইনের আশ্রয়ে আসুন। আমি তো আইনের সাহায্য চাইছি। আমি তো পালাইতেছি না। এরপরও আমাকে ধমকায়। আমার পরিবার নিরাপত্তাহীনতায় আছে। আমি সরকারের কাছে আমার মেয়ে হত্যার বিচার চাই। "
 
তনুর ভাই আনোয়ার বলেন, "আমার বোনের হত্যার ছয় মাস হয়ে গেল এখনো  বিচার হচ্ছে না। আমরা কি তনু হত্যার বিচার পাব না? তার হত্যার বিচার নিয়ে আমাদের পরিবারে হতাশার সৃষ্টি হয়েছে। আমি প্রধানমন্ত্রীর কাছে বিনীত অনুরোধ করছি তনুর হত্যাকারীদের অবিলম্বে গ্রেপ্তার করে তাদের বিচার করা হোক। আমরা এখন নিরাপত্তাহীনতায় আছি। মাঝে মাঝে আমাদের জীবননাশের হুমকি দেওয়া হচ্ছে। "
প্রতিবাদী সমাবেশে আরো বক্তব্য দেন গণজাগরণ মঞ্চ কুমিল্লার অন্যতম সংগঠক খায়রুল আনাম রায়হান ও অচিন পাখি বাউল গোষ্ঠীর সংগঠক বাবুল বাউল।

তনুর ভাই আরো বলেন, "ছয় মাস হয়ে গেলেও তনু হত্যাকাণ্ডের বিচারের কোনো অগ্রগতি নেই। ময়নাতদন্তের নামে বিভ্রান্তিকর প্রতিবেদন দেওয়া হয়েছে এবং সেসব চিকিৎকদের এখনো বহাল তবিয়তে রাখা হয়েছে। এ মামলার তদন্তকারী সিআইডি কর্মকর্তাকে এখান থেকে বদলি করা হয়েছে। দায়িত্বপ্রাপ্ত নতুন কর্মকর্তা এ বিষয়ে এখনো কোনো পদক্ষেপ গ্রহণ করেননি। আমরা সরকার কিংবা কোনো সংস্থার বিরুদ্ধে কথা বলি না। আমাদের একটাই দাবি তনুর হত্যাকারীদের চিহ্নিত করে অবিলম্বে তাদের গ্রেপ্তার করা হোক এবং তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হোক। " বক্তারা বিচার দাবিতে স্থানীয় সংসদ সদস্য হাজী আ ক ম বাহাউদ্দিন বাহারের সহযোগিতা প্রত্যাশা করেন।

প্রতিবাদী সমাবেশে অচিন পাখি বাউল শিল্পী গোষ্ঠীর শিল্পীরা সংগীত পরিবেশন করেন। সমাবেশ শেষে পৌর উদ্যানের জামতলা পর্যন্ত পদযাত্রায় অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, গত ২০ মার্চ রাতে কলেজ ছাত্রী সোহাগী জাহান তনুর লাশ উদ্ধার করা হয়। ঘটনার পরদিন তনুর বাবা কুমিল্লা ক্যান্টনমেন্ট বোর্ডের অফিস সহায়ক ইয়ার হোসেন অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে কোতোয়ালি মডেল থানায় মামলা দায়ের করেন। দুই দফায় তদন্তকারী সংস্থা/কর্মকর্তা পরিবর্তন করে গত ১ এপ্রিল থেকে মামলাটি তদন্ত  করছে অপরাধ তদন্ত বিভাগ সিআইডি।


মন্তব্য