kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


মঠবাড়িয়ায় শেরে বাংলা পাঠাগারের পরিবেশ ফিরিয়ে আনার দাবিতে স্মারকলিপি

আঞ্চলিক প্রতিনিধি, পিরোজপুর   

১৯ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:৪৭



মঠবাড়িয়ায় শেরে বাংলা পাঠাগারের পরিবেশ ফিরিয়ে আনার দাবিতে স্মারকলিপি

পিরোজপুরের মঠবাড়িয়ায় শেরে বাংলা সাধারণ পাঠাগারটির পাঠ পরিবেশ ফিরিয়ে আনার দাবি জানিয়েছে পাঠাগার আন্দোলন নামে একটি ফেসবুক ভিত্তিক সংগঠনের শতাধিক তরুণ। আজ সোমবার পাঠাগার আন্দোলনের কর্মীরা উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম ফরিদ উদ্দিনের নিকট একটি স্মারকলিপি প্রদান করেন।


 
এ সময় মঠবাড়িয়া উপজেলা নাগরিক কমিটির আহ্বায়ক মুজিবুল হক খান মজনু, সদস্য সচিব নূর হোসাইন মোল্লাসহ পাঠাগার আন্দোলনের পক্ষে রাসলে সবুজ, তৌহিদুল ইসলাম সোহেল, মেহেদী হাসান, আব্দুর রহমান মো. রাব্বি উপস্থিত ছিলেন।

স্মারকলিপিতে বলা হয়, মঠবাড়িয়া পৌর শহরের শহীদ মোস্তফা খেলার মাঠের পূর্ব প্রান্তে ১৯৮৪ সালে শেরে বাংলা পাঠাগারটি প্রতিষ্ঠিত হয়। পাঠাগারটি প্রতিষ্ঠাকালে বেশ কিছু আসবাবপত্র ও সাড়ে পাঁচ হাজার বইপত্র নিয়ে এর কার্যক্রম শুরু হয়। পরে অব্যবস্থাপনায় পাঠাগারটির পরিবেশ বিঘ্নিত হয়। দ্বিতল ভবনের এই পাঠারগারটি প্রশাসনিক উদাসীনতায় প্রায় বন্ধ হয়ে পড়ে। মঠবাড়িয়া পৌর কর্তৃপক্ষ পাঠাগারটির ব্যবস্থাপনায় থাকলেও পাঠাগারটির বর্তমান পরিবেশ চরমভাবে বিঘ্নিত হচ্ছে। বর্তমানে পাঠাগারটি আকার সীমিত করে একটি অপরিসর কক্ষে নিয়ে অন্য কক্ষগুলো একটি বেসরকারী কিণ্ডার গার্ডেনের কার্যক্রম চালানো হচ্ছে। ফলে পাঠাগারটিতে বই পাঠের ন্যূনতম পরিবেশ না থাকায় পাঠাগারটি অযত্নে অবহেলায় পড়ে আছে।


মন্তব্য