kalerkantho


চুয়াডাঙ্গায় দেশের প্রথম কৃষি পাঠাগার উদ্বোধন

চুয়াডাঙ্গা প্রতিনিধি   

১৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৯:০৫



চুয়াডাঙ্গায় দেশের প্রথম কৃষি পাঠাগার উদ্বোধন

সরকারি উদ্যোগে দেশের প্রথম কৃষি পাঠাগার স্থাপন করা হয়েছে চুয়াডাঙ্গায়। শনিবার সকালে চুয়াডাঙ্গার গাড়াবাড়িয়া গ্রামে পাঠাগার উদ্বোধন করেন জাতীয় সংসদের হুইপ চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. হামিদুর রহমান।

চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষি কর্মকর্তা তালহা জুবাইর মাসরুর জানান, চুয়াডাঙ্গা সদর উপজেলার গাড়াবাড়িয়া গ্রামে শনিবার যাত্রা শুরু করা কৃষি পাঠাগারটি দেশের প্রথম কৃষি পাঠাগার। এখানে কৃষি বিষয়ক বিভিন্ন বই, ফোল্ডার, লিফলেট ও অন্যান্য প্রকাশনা রাখা হয়েছে। এই পাঠাগারে থাকবে কৃষি বিষয়ক পত্রপত্রিকা ও দৈনিক সংবাদপত্র। যেসব কৃষক নিজে পড়তে পারেন না তাদের জন্য সান্ধ্যকালিন পাঠদান কক্ষ খোলা হয়েছে। নিজে পড়তে পারেন না এমন কৃষক সন্ধ্যায় এখানে এলে তাদের বই ও পত্রিকা পড়ে শোনাবেন ক্লাবের শিক্ষিত কৃষক সদস্যরা। এতে কৃষকদের মধ্যে পারস্পরিক সৌহার্দ সম্পর্ক বাড়বে। কৃষকরা জানতে পারবেন নতুন নতুন তথ্য। এখনে থাকবে ‘কৃষিতে করণীয়’ শীর্ষক নোটিশ বোর্ড।

কৃষি সংক্রান্ত বিভিন্ন পরামর্শ এই নোটিশ বোর্ডে থাকবে। এছাড়াও কৃষি কর্মকর্তাদের সাথে জরুরি পরামর্শ নেওয়ার জন্য মোবাইলফোনে আলাপের ব্যবস্থা এখানে থাকবে। বিনা খরচে কৃষক এসব সেবা পাবেন।


মন্তব্য