kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


মনসা ও বিশ্বকর্মা পূজা দিয়ে সাতক্ষীরায় গুড়পুকুর মেলা শুরু

সাতক্ষীরা প্রতিনিধি    

১৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:৩৪



মনসা ও বিশ্বকর্মা পূজা দিয়ে সাতক্ষীরায় গুড়পুকুর মেলা শুরু

প্রতিবছরের মতো এবারো সাপের দেবী মা মনসা ও বিশ্বকর্মা পূজাকে কেন্দ্র করে  সাতক্ষীরায় শুরু হয়েছে ঐতিহ্যবাহী গুড়পুকুর মেলা। আজ শনিবার সকালে শহরের পলাশপোলে গুড়পুকুরের বটতলায় বসেছে এ মেলা।

মেলার সাথে সাথে বেহুলা লক্ষ্মীন্দরের ভাসান গানের পালাও শুরু হয়েছে।

হিন্দু ধর্মালম্বীরা দলে দলে বটতলায় পূজা দিচ্ছেন। পুণ্য অর্জনসহ নিজেদের মনোবাসনা পূরণে নানা ধরনের মানতও করছেন তারা। এদিকে, গুড়পুকুর মেলার মূল আকর্ষণ কলমের বৃক্ষ বেচাকেনা এখনো শুরু হয়নি। ১৫ দিনব্যাপী এ মেলা জমে উঠতে আরো কয়েকদিন সময় লাগবে বলে জানিয়েছেন আয়োজকরা।

জানা গেছে, প্রতিবছর ভাদ্র মাসের শেষ দিনে এ মেলা বসে। শহরের বিভিন্ন প্রান্তজুড়ে বসে শত শত দোকানপাট। গ্রামীণ লোকজ ঐতিহ্যের পশরা সাজিয়ে রাতদিন চলে বেচাকেনা। ৩০০ বছর ধরে এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে বলে জানিয়েছেন আয়োজকরা। সাতক্ষীরা পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ফিরোজ হোসেন জানান, মেলার স্টল এখনো ঠিকমত না বসার কারণে আগামী ১৯ তারিখ থেকে ফিতা কেটে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।

প্রসঙ্গত; গত ২০০২ সালে মেলা উপলক্ষে সার্কাস খেলার প্যান্ডেলে দুর্বৃত্তরা বোমা হামলা চালায়। ওই ঘটনায় একজন নিহত এবং আহত হয় অর্ধশতাধিক সার্কাস দর্শক।   ঘটনার পর থেকে কয়েক বছর মেলা বন্ধ ছিল। এরপর ২০১১ সাল থেকে তা ফের চালু হয়। তবে মেলায় যাত্রা, সার্কাস বা পুতুলনাচ বন্ধ করে দেওয়ায় মেলা এখন আর আগের মাতো প্রাণবন্ত হয় না।

 


মন্তব্য