kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


কাওড়াকান্দিতে যানজট, দুর্ভোগে যাত্রীরা

কালের কণ্ঠ অনলাইন   

১৭ সেপ্টেম্বর, ২০১৬ ১২:২১



কাওড়াকান্দিতে যানজট, দুর্ভোগে যাত্রীরা

ঈদের ছুটি শেষে কর্মস্থল ঢাকায় ছুটছেন দক্ষিণাঞ্চলের ২১ জেলার হাজার হাজার মানুষ। শুক্রবার সকালে থেকে ঢাকামুখী যাত্রীদের স্রোত নেমেছে মাদারীপুরের কাওড়াকান্দি ঘাটে।

ফেরির পাশাপাশি লঞ্চ, স্পিডবোটে যাত্রীদের ভিড় চোখে পড়ার মতো। অনেককেই দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে থেকে টিকিট কেটে লঞ্চ ও স্পিডবোটে চড়তে দেখা গেছে। এদিকে ঘাট এলাকায় অতিরিক্ত যানবাহনের চাপে শিবচরের পাচ্চর থেকে ৩ কিলোমিটার এলাকাজুড়ে সৃষ্টি হয়েছে তীব্র যানজট। এ ছাড়া পারাপারের অপেক্ষায় ঘাটে আটকে আছে ছোট-বড় ৫ শতাধিক যানবাহন। এতে যাত্রীদের দুর্ভোগ পৌঁছেছে চরমে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডাব্লিউটিসি) কাওড়াকান্দি ফেরিঘাটের ব্যবস্থাপক মো. সালাম হোসেন জানান, কাওড়াকান্দি-শিমুলিয়া নৌ-রুটে ৮৬টি লঞ্চ, দুই শতাধিক স্পিডবোটে যাত্রী ও ১৭টি ফেরি দিয়ে যাত্রী ও যানবাহন পারাপার করা হচ্ছে। রাত থেকে যানবাহনের চাপ বাড়তে শুরু করলেও প্রতিদিন দেড় হাজারের বেশি যানবাহন ফেরিতে পারাপার করতে সক্ষম হচ্ছে ঘাট কর্তৃপক্ষ। যাত্রীদের সুবিধার্থে বন্ধ রয়েছে ট্রাক পারাপার। এ ছাড়া প্রশাসনের পক্ষ থেকে যাত্রী হয়রানি বন্ধে একাধিক ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হচ্ছে।

অপরদিকে আমাদের মুন্সিগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার শিমুলিয়া ঘাটে কর্মস্থলে ফেরা মানুষের ভিড় রয়েছে। যাত্রীরা লঞ্চ, স্পিডবোট ও ফেরি থেকে নামছেন শিমুলিয়া ঘাটে। আজ শনিবার সকাল থেকেই ঢাকামুখী যাত্রীদের চাপ বৃদ্ধি পেয়েছে। এই সুযোগে বাসে অতিরিক্ত ভাড়া নেওয়া হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। মাওয়া নৌ ফাড়ি ইনচার্জ এসআই মো. নাজমুল জানান, ঘাটে পর্যাপ্ত গাড়ি না থাকায় যাত্রীদের কিছুটা ভোগান্তিতে পড়তে হচ্ছে। ভাড়া বেশি নেওয়ার কোনো অভিযোগ পাননি বলে জানান তিনি।

 


মন্তব্য