kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


২৪ ঘণ্টার মধ্যে কোরবানির বর্জ্য অপসারণ করবে সিসিক

কালের কণ্ঠ অনলাইন   

১৩ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:৪৮



২৪ ঘণ্টার মধ্যে কোরবানির বর্জ্য অপসারণ করবে সিসিক

সিলেট নগরীতে প্রায় দেড় লাখ পশু কোরবানি হয়েছে। এসব কোরবানির পশুর বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যে অপসারণ করবে সিলেট সিটি করপোরেশন (সিসিক)।

এতে নগরবাসীকে পড়তে হবে না কোরবানির বর্জ্যের দুর্গন্ধ ও দুর্ভোগে। এমন বক্তব্য সিলেট সিটি করপোরেশন বর্জ্য ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত কর্মকর্তা হানিফুর রহমানের।  
  
তিনি জানান, সিলেট মহানগরী থেকে প্রতিদিন প্রায় ২৫০ মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়। এই দায়িত্ব পালন করেন ৩৫৭ জন পরিচ্ছন্নতাকর্মী। কোরবানির ঈদের সময় বর্জ্য বেড়ে দাঁড়ায় ৩৫০-৪০০ মেট্রিক টনে। কোরবানির ঈদ উপলক্ষে নিয়োগ দেওয়া হয়েছে অতিরিক্ত পরিচ্ছন্নতাকর্মী।  
  
এ ছাড়াও বর্জ্য অপসারণ কার্যক্রম নিয়ন্ত্রণে একটি কন্ট্রোল সেন্টারও বসানো হয়েছে। নগরীর পরিচ্ছন্নতার কথা মাথায় রেখে নির্দিষ্ট স্থানে পশু কোরবানি ও বর্জ্য ফেলতে নগরবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব।  
  
তিনি জানান, নগরীর ২৭টি স্থানে কোরবানির স্থান নির্ধারণ করা হয়েছে। এ জন্য নগরীর ওয়ার্ডে ওয়ার্ডে মাইকিং করে স্থানীয়দের সচেতন করা হয়েছে।  
  
এনামুল হাবীব বলেন, নাগরিকরা যদি নির্ধারিত স্থানে পশু কোরবানি দেন, তবে বর্জ্য ব্যবস্থাপনার বিষয়টি যেমন সহজে করা যাবে, তেমনি পরিচ্ছন্ন থাকবে নগরীর রাস্তাঘাট।


মন্তব্য