kalerkantho


বেতন-বোনাসের দাবি

সাভার-আশুলিয়ার দুই কারখানায় বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)    

১২ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:০২



সাভার-আশুলিয়ার দুই কারখানায় বিক্ষোভ

বকেয়া বেতন ও ঈদ বোনাস না পেয়ে সাভার ও আশুলিয়ার দুটি পোশাক কারখানার শ্রমিকরা আজ সোমবারও কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ প্রদর্শন করছে। কারখানা দুটি হলো সাভারের কলমা জিনজিরা এলাকার ফনওয়্যার লিমিটেড ও আশুলিয়ার জিরাবো এলাকার হিলটাউন গার্মেন্ট। শ্রমিকদের বেতন বোনাস না দিয়ে কারখানা দুটির মালিকপক্ষ কারখানার গেইটে তালা ঝুলিয়ে গা ঢাকা দিয়েছে বলে শ্রমিকদের অভিযোগ।

তিন মাসের বকেয়া বেতন ও ঈদ বানাসের দাবিতে গতকাল রবিবার রাত থেকে সাভারের কলমা জিনজিরা এলাকায় ফনওয়্যার লিমিটেড কারখানার সামনে অবস্থান নেন শ্রমিকরা। শ্রমিকরা জানান, গতকাল রবিবার কারখানার দেড় শতাধিক শ্রমিকের তিন মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাস প্রদানের কথা ছিল মালিকপক্ষের। কিন্তু শ্রমিকদের বেতন ও ঈদ বোনাস না দিয়ে মালিকপক্ষ হঠাৎ করে কারখানার ফটকে তালা ঝুলিয়ে রাতে গা ঢাকা দেয়। পরে রাত থেকে শ্রমিকরা বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে কারখানার সামনে সারারাত অভুক্ত থেকে অবস্থান নেন। তাদের বাড়িতে গিয়ে পরিবারের সঙ্গে ঈদ করা অনিশ্চিত হয়ে পড়েছে। বকেয়া বেতন ও ঈদ বোনাস না পাওয়া পর্যন্ত কারখানার সামনে অবস্থানে থাকবেন বলে জানিয়েছেন  শ্রমিকরা।

এ ব্যাপারে শিল্প পুলিশ ১ এর এসআই ফারুক হোসেন জানান, শ্রমিকদের বেতন ও ঈদ বোনাস দেওয়ার জন্য পুলিশের পক্ষ থেকে মালিকপক্ষের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। তবে বিকেল পর্যন্ত মালিকপক্ষ শ্রমিকদের কোনো বকেয়া পরিশোধ করেনি। যেকোন অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

অন্যদিকে, আশুলিয়ার জিরাবো এলাকায় হিলটাউন গার্মেন্টের শতাধিক শ্রমিক বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে সকালে কারখানার সামনে অবস্থান নিলে পুলিশ ধাওয়া দিয়ে কারখানার সামনে থেকে শ্রমিকদের সরিয়ে দিয়েছে। শ্রমিকরা জানান, ঈদের পর আগামী ২০ সেপ্টেম্বর শ্রমিকদের বেতন দেওয়ার আশ্বাস দিয়েছে মালিকপক্ষ।

 


মন্তব্য