kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


কক্সবাজারকে আইসিটি নগরে পরিণত করা হবে : পলক

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার    

৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:১২



কক্সবাজারকে আইসিটি নগরে পরিণত করা হবে : পলক

দেশের ৬৪ জেলায় ই-শপ কর্মসূচি চালুর সর্বশেষ অনুষ্ঠানটি আজ বৃহস্পতিবার কক্সবাজার জেলা শহরে অনুষ্ঠিত হয়েছে। কক্সবাজার জেলার ই-শপ কর্মসূচি  বাস্তবায়নে ১৭ জন উদ্যোক্তা নির্বাচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রী বলেন, "২০২১ সাল নাগাদ দেশে আইসিটি সেক্টর থেকে ২০ লাখ প্রশিক্ষিত দক্ষ জনবল তৈরির মাধ্যমে পাঁচ বিলিয়ন ডলার অর্জন করতে সক্ষম হব। " তিনি বলেন, "২০২১ সাল বাংলাদেশ হবে পরিপূর্ণ ডিজিটাল। তার অংশ হিসেবে দেশব্যাপী তথ্যপ্রযুক্তির উন্নয়নে কাজ করছে সরকার। ই-শপ বিশ্বব্যাপী ব্যাপক সাড়া পড়লেও এখনও বাংলাদেশের প্রত্যন্ত গ্রামে প্রভাব পড়েনি। তাই ই-শপ কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশের গ্রামীণ মানুষদের অর্থনৈতিকভাবে সাবলম্বী করা হবে। এতে সমৃদ্ধ হবে প্রতিটি গ্রাম। "

পলক বলেন, "কক্সবাজার বিশ্বব্যাপী পর্যটন শহরে পরিচিতি লাভ করেছে। এবার কক্সবাজারকে আইসিটি নগরে পরিণত করা হবে। এ জন্য রামুতে আট একর জমিতে নির্মিত হচ্ছে ডিজিটাল সফটওয়্যার টেকনোলজি পার্ক। এই পার্কে ডিজিটাল সফটওয়্যার টেকনোলজির জন্য ব্যয় করা হবে দেড় শ কোটি টাকা। " মন্ত্রী আজ সকালে রামুর দক্ষিণ মিঠাছড়ি এলাকায় এ পার্ক এলাকা পরিদর্শন করেন। তিনি পার্কের দলিলও হস্তান্তর করেন।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য দেন সংসদ সদস্য সাইমুম সরোয়ার কমল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের (কউক) চেয়ারম্যান লে. কর্নেল (অব.) ফোরকান আহমেদ, এফএসবি'র পরিচালক সাদেকা হাসান সেঁজুতি, আমার দেশ-আমার গ্রাম'র কো-ফাউন্ডার আতাউর রহমান। এতে ই-শপ কর্মসূচির প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্প পরিচালক মো. আক্তার হোসেন।

 


মন্তব্য