kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


প্রতিবন্ধী পুনর্বাসন কল্যাণ সমিতি ও অন্ধ সংস্থার অর্থ আত্মসাতের অভিযোগ

সাতক্ষীরা প্রতিনিধি    

৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:২৯



প্রতিবন্ধী পুনর্বাসন কল্যাণ সমিতি ও অন্ধ সংস্থার অর্থ আত্মসাতের অভিযোগ

প্রতিবন্ধী পুনর্বাসন কল্যাণ সমিতি ও জাতীয় অন্ধ সংস্থা সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদের বিরুদ্ধে সংগঠনের চার লাখ ৩৫ হাজার ৬৮১ টাকা আত্মসাৎ ও জালিয়াতির অভিযোগ পাওয়া যায়। এ অভিযোগে মামলাসহ আইনি ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয় সমাজসেবা অধিদপ্তর।

২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর সমাজসেবা অধিদপ্তরের পরিচালক (কার্যক্রম) আবু মোহাম্মদ ইউসুফ সাতক্ষীরা সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালককে এ নির্দেশ দেন। তবে, নির্দেশের এক বছরেও কোনো ব্যবস্থা গ্রহণ করেনি সাতক্ষীরা সমাজসেবা অধিদপ্তর।

সাতক্ষীরা সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক বরাবর প্রেরিত ওই নির্দেশনাপত্রে বলা হয়, প্রতিবন্ধী পুনর্বাসন কল্যাণ সমিতি ও জাতীয় অন্ধ সংস্থা সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদের বিরুদ্ধে অভিযোগের পরিপ্রেক্ষিতে তদন্ত  সম্পন্ন হয়েছে। প্রতিবেদনে বলা হয়, জেলা প্রশাসক, সাতক্ষীরা পদাধিকার বলে জাতীয় অন্ধ সংস্থা, সাতক্ষীরা শাখার সভাপতি হওয়া সত্ত্বেও জেলা প্রশাসককে না জানিয়ে জনৈক সেকান্দার আবু জাফরকে সভাপতি করে আবুল কালাম আজাদ জালিয়াতি করেন।

নির্দেশনাপত্রে আরো বলা হয়, তদন্তে আবুল কালাম আজাদের বিরুদ্ধে চার লাখ ৩৫ হাজার ৬৮১ টাকা আত্মসাতের অভিযোগ প্রমাণিত হয়েছে। আব্দুল কালাম আজাদ তার নিজের ও অনুমোদিত কমিটির কোষাধ্যক্ষকে বাদ দিয়ে অনুমোদনহীন কোষাধ্যক্ষ শামসুল আরেফিনের স্বাক্ষরে ব্যাংক থেকে টাকা উত্তোলন করে ও শিল্পী আক্তার নামের  একজনের জাতীয় পরিচয়পত্র জালিয়াতি করে দণ্ডনীয় অপরাধ করেছেন। ওই প্রতিবেদনে প্রতিবন্ধী পুনর্বাসন কল্যাণ সমিতি ও জাতীয় অন্ধ সংস্থার মতো প্রতিষ্ঠানের সভাপতি, সাধারণ সম্পাদক এবং কোষাধ্যক্ষের মতো গুরুত্বপূর্ণ পদে আবুল কালাম আজাদের মতো অসৎ, দুর্নীতিপরায়ণ ব্যক্তিদের থাকা সমীচীন নয় বলে উল্লেখ করা হয়।

এদিকে, ওই প্রতিবেদনের আলোকে ও খুলনা বিভাগীয় কমিশনারের কার্যালয়ের অনুরোধে ২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর সমাজসেবা অধিদপ্তরের পরিচালক (কার্যক্রম) আবু মোহাম্মদ ইউসুফ সাতক্ষীরা সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালককে প্রতিবন্ধী পুনর্বাসন কল্যাণ সমিতি ও জাতীয় অন্ধ সংস্থা সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদের বিরুদ্ধে সংগঠনের চার লাখ ৩৫ হাজার ৬৮১ টাকা আত্মসাৎ ও জালিয়াতির অভিযোগে দণ্ডবিধির সংশ্লিষ্ট ধারায় মামলাসহ আইনি ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন। কিন্তু অজ্ঞাত কারণে আজও ওই নির্দেশ বাস্তবায়িত হয়নি।

এ ব্যাপারে সাতক্ষীরা সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক দেবাশীষ সরদারের সঙ্গে  যোগাযোগ করা হলে তিনি জানান, তিনি সাতক্ষীরায় যোগদান করেছেন চলতি বছরের মে মাসে। সম্প্রতি বিষয়টি তাঁর দৃষ্টিতে এসেছে। ওই পত্রের নির্দেশনা অনুযায়ী প্রতিবন্ধী পুনর্বাসন কল্যাণ সমিতি ও জাতীয় অন্ধ সংস্থা সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

 


মন্তব্য