kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


আশুলিয়ায় বকেয়া বেতন-বোনাসের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, সাভার (ঢাকা)    

৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:১০



আশুলিয়ায় বকেয়া বেতন-বোনাসের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

ঢাকার অদূরে আশুলিয়া শিল্পাঞ্চলের একটি তৈরি পোশাক কারখানায় ছাঁটাইকৃত শতাধিক শ্রমিক চার মাসের বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে মানববন্ধন, বিক্ষোভ মিছিল, সমাবেশ এবং কারখানার সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন।

আজ  বুধবার দুপুরে শিল্পাঞ্চলের পল্লীবিদ্যুৎ বাসস্ট্যান্ডে অবস্থিত আরএন গার্মেন্ট লিমিটেডের শ্রমিকরা নবীনগর-চন্দ্রা মহাসড়কের বাইপাইল এলাকায় লাল পতাকা হাতে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সমাবেশে অংশ নেয়।

পরে কারখানার সামনে অবস্থান কর্মসূচি পালন করে।

আরএন গার্মেন্ট লিমিটেডের ছাঁটাইকৃত শ্রমিক শারমিন বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে সংহতি প্রকাশ করে বক্তব্য দেন গার্মেন্ট শ্রমিক ফ্রন্ট, সাভার-আশুলিয়া-ধামরাই শিল্পাঞ্চল কমিটির সভাপতি সৌমিত্র কুমার দাশ ও সাধারণ সম্পাদক আনিসুর রহমান। ছাঁটাইকৃত শ্রমিকদের মধ্যে বক্তব্য দেন ইসমাইল হোসেন ঠাণ্ডু, ফরিদুল ইসলাম প্রমুখ।

সভায় শ্রমিকরা অভিযোগ করেন, গত মে মাস থেকে মালিকপক্ষ বিভিন্ন অজুহাতে শতাধিক শ্রমিক ছাঁটাই করে। অথচ ছাঁটাইকৃত শ্রমিকদের মে-জুন-জুলাই-আগস্ট এই চার মাসের বকেয়া বেতন আজ-কাল করে আজও পরিশোধ করেনি। বেতন চাইতে গেলে স্থানীয় মাস্তানদের দিয়ে ভয়ভীতি প্রদর্শন করা হয়। কিছু সংখ্যক শ্রমিক দিয়ে স্বল্প মজুরিতে এতদিন কারখানার উৎপাদন প্রক্রিয়া অব্যাহত রাখলেও আজ বুধবার কারখানায় তালা লাগিয়ে কারখানা কর্তৃপক্ষ গা ঢাকা দিয়েছে।

এমতাবস্থায় শ্রমিকরা ঈদ করা তো দূরের কথা, তাদের ২-৩ মাসের বকেয়া বাসা ভাড়া, মুদি দোকানের বকেয়া পরিশোধ করতে পারছেন না। অনেককে অপমান-অপদস্থ হতে হচ্ছে। যদি এ অবস্থা চলতে থাকে তাহলে তারা কীভাবে ঈদ উদযাপন করবে- এমন প্রশ্ন তোলেন শ্রমিকরা।

সমাবেশ থেকে শ্রমমন্ত্রীর ঘোষণা অনুসারে আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে বকেয়া চার মাসের বেতন-ভাতা ও ঈদ বোনাস পরিশোধের দাবি করা হয়। অন্যথায় শ্রমিকদের রাস্তায় অবস্থান নেওয়া ছাড়া আর কোনো গতি থাকবে না বলে আক্ষেপ করেন তারা। সমাবেশ শেষে আশুলিয়া প্রেসক্লাবের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে পল্লীবিদ্যুৎ এলাকায় কারখানার সামনে বিকোল ৩টা পর্যন্ত অবস্থান নেন শ্রমিকরা। সেখানে শিল্প পুলিশ ও কারখানা ভবনের মালিকের আশ্বাসের পরিপ্রেক্ষিতে শ্রমিকরা অবস্থান কর্মসূচি প্রত্যাহার করে নেন। যদি দাবি মানা না হয় তাহলে বৃহস্পতিবার থেকে লাগাতার আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন শ্রমিকরা।

এ ব্যাপারে আশুলিয়া শিল্প পুলিশ ১ সাভার-আশুলিয়া জোনের পরিদর্শক আমজাদ হোসেন জানান, কারখানাটির শতাধিক শ্রমিককে চার মাস ধরে বেতন না দেওয়ার ব্যাপারটি তিনি অবগত আছেন। একইসঙ্গে কারখানাটির মালিক পলাতক থাকায় শ্রমিকদের ভাগ্য অনিশ্চিত হয়ে পড়েছে। তবে তারা শ্রমিকদের পাওনা আদায় করিয়ে দেওয়ার জন্য সাধ্যমত চেষ্টা করে যাচ্ছেন। এ ছাড়া কারখানাটি বিজিএমইএ'র সদস্য না হওয়ায় মালিকের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া যাচ্ছে না বলেও জানান তিনি।

উল্লেখ্য, আশুলিয়ার পল্লীবিদ্যুৎ এলাকায় গত কয়েক বছর ধরে কারখানাটিতে ঈদকে সামনে রেখে শ্রমিকদের বকেয়া বেতন নিয়ে জটিলতা চলে আসছে।

 


মন্তব্য