kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


কসাইখানায় পশু জবাইয়ে টোল বৃদ্ধি

সৈয়দপুরে মাংস ব্যবসায়ী কল্যাণ সমিতির ঘণ্টাব্যাপী মানববন্ধন

কালের কণ্ঠ অনলাইন   

৬ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:৪৪



সৈয়দপুরে মাংস ব্যবসায়ী কল্যাণ সমিতির ঘণ্টাব্যাপী মানববন্ধন

সৈয়দপুর পৌরসভার কসাইখানায় পশু জবাইয়ে টোল বৃদ্ধির প্রতিবাদে ঘণ্টাব্যাপী মানববন্ধন করেছে সৈয়দপুর মাংস ব্যবসায়ী কল্যাণ সমিতি। পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে আজ মঙ্গলবার শহরের পাঁচমাথা মোড়ে এ কর্মসূচি পালন করা হয়।

এ সময় তিন শতাধিক মাংস ব্যবসায়ী ও মাংসের দোকানের কর্মচারী পশু জবাই বন্ধ রেখে বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলা ওই মানববন্ধনে অংশ নেন। ঘণ্টাব্যাপী মানববন্ধন শেষে আগামী তিন দিন পর্যন্ত পশু জবাই বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়েছে।

মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন সৈয়দপুর মাংস ব্যবসায়ী সমিতির সভাপতি মো. হাসান কোরাইশী, সহ-সভাপতি মো. কালাম  হোসেন, সাধারণ সম্পাদক মো. আসলাম হোসেন, যুগ্ম সম্পাদক মো. নাদিম ওরফে ছোটকা, দপ্তর সম্পাদক ওয়াসিম ও সদস্য নাদিম।

মানববন্ধনে বক্তারা পৌরসভা কর্তৃপক্ষের হঠকারি সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে বলেন, আশপাশের জেলাগুলোর পৌরসভা সেখানকার পশু জবাইয়ের টোল প্রতি গরু ২০ টাকা ও খাসি ১০ টাকা হারে আদায় করে আসছেন দীর্ঘদিন ধরে। অথচ সৈয়দপুর পৌরসভা হঠাৎ করেই প্রতি গরু জবাইয়ে ১০০ টাকা ও খাসি ৫০ টাকা হারে টোল নির্ধারণ করে। এর আগে গরু জবাই বাবদ ১৫ টাকা ও খাসি প্রতি ৫ টাকা করে টোল নেওয়া হতো। হঠাৎ করে টোল বৃদ্ধি করায় বিপাকে পড়েছে মাংস ব্যবসায়ীরা। এ নিয়ে মাংস ব্যবসায়ীরা একাধিকবার পৌর কর্তৃপক্ষের সাথে কথা বললেও মাংস ব্যবসায়ীদের দাবির ব্যাপারে কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি। তাই অনেকটাই বাধ্য হয়ে তারা আন্দোলন কর্মসূচি দিয়ে মাঠে নেমেছেন। আজ মঙ্গলবার থেকে আগামী শুক্রবার পর্যন্ত পৌর এলাকায় সকল মাংস ব্যবসায়ীদের পক্ষে পশু জবাই বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়। এর মধ্যে তাদের দাবির বিষয়ে পৌর কর্তৃপক্ষ কোন সিদ্ধান্ত না এলে আসন্ন ঈদুল আযহার পর দাবি আদায়ে কঠোর কর্মসূচি দেওয়ার হুঁশিয়ারী উচ্চারণ করেন মাংস ব্যবসায়ী কল্যাণ সমিতির নেতৃবৃন্দ।

তবে তারা মনে করেন, বিষয়টি নিয়ে পৌর মেয়র অবশ্যই একটা সমাধানে আসবেন।

এর আগে পৌরসভার কসাইখানায় পশু জবাইয়ে বর্ধিত টোল কমানোর দাবিতে গত ৩০ আগস্ট সংবাদ সম্মেলন করে মানববন্ধন কর্মসূচির ঘোষণা দেয় সৈয়দপুর মাংস ব্যবসায়ী কল্যাণ সমিতি।


মন্তব্য