kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


রাবিতে প্রথম বর্ষের ভর্তির আবেদন শুরু ১৮ সেপ্টেম্বর

কালের কণ্ঠ অনলাইন   

৫ সেপ্টেম্বর, ২০১৬ ২৩:৫৪



রাবিতে প্রথম বর্ষের ভর্তির আবেদন শুরু ১৮ সেপ্টেম্বর

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক শ্রেণিতে ভর্তির আবেদন আগামী ১৮ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চলবে ২ অক্টোবর পর্যন্ত। এছাড়া এবার ভর্তির আবেদনের ন্যূনতম যোগ্যতা পুনঃনির্ধারণ করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

 

আজ সোমবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখার উপ-রেজিস্ট্রার এ এইচ এম আসলাম হোসেন এ তথ্য নিশ্চিত করে জানান, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সংক্রান্ত উপ-কমিটির বৈঠকে এসব সিদ্ধান্ত হয়েছে।

আসলাম হোসেন আরও জানান, ১৮ সেপ্টেম্বর বেলা ১২টা থেকে ২ অক্টোবর রাত ১২টা পর্যন্ত ভর্তিচ্ছুরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের যোগ্যতা সম্পর্কে উপ-রেজিস্ট্রার আসলাম জানান, মানবিক বিভাগ থেকে উত্তীর্ণ আবেদনকারীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ-৩ ও মোট জিপিএ ৭ থাকতে হবে; যা আগে ছিল ৭ দশমিক ৫০। বাণিজ্যের আবেদনকারীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩ দশমিক ৫০ ও মোট জিপিএ ৭ দশমিক ৫০ হতে হবে; যা আগে ছিল ৮। আর বিজ্ঞানের আবেদনকারীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩ দশমিক ৫০ ও মোট জিপিএ ৮ পেতে হবে; যা আগে ছিল ৮ দশমিক ৫০।

আবেদনের যোগ্যতা শিথিল করার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন বলেন, 'গত বছর আবেদনে যোগ্যতা যেটুকু বাড়ানো হয়েছিল, এ বছর তা কমানো হয়েছে। কারণ এ বছর থেকে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ না থাকায় শিক্ষার্থীদের অংশগ্রহণ বৃদ্ধি ও প্রতিযোগিতাপূর্ণ পরীক্ষা গ্রহণের জন্যই এটা করা হয়েছে। '

আসলাম হোসেন আরও জানান, আগামী ২৩ থেকে ২৭ অক্টোবর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। শুধু ২০১৬ সালে উচ্চ মাধ্যমিকে উত্তীর্ণরা ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন। এছাড়া ভর্তির প্রক্রিয়া সম্পর্কিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (ru.ac.bd) পাওয়া যাবে।


মন্তব্য