kalerkantho

শুক্রবার । ২ ডিসেম্বর ২০১৬। ১৮ অগ্রহায়ণ ১৪২৩। ১ রবিউল আউয়াল ১৪৩৮।


হরতালের মধ্যেই পার্বত্য ভূমি কমিশনের বৈঠক

কালের কণ্ঠ অনলাইন   

৪ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:৩৫



হরতালের মধ্যেই পার্বত্য ভূমি কমিশনের বৈঠক

বাঙালি সংগঠনগুলোর ডাকা হরতালের মধ্যেই অনুষ্ঠিত হয়েছে পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের বৈঠক। আজ রবিবার সকালে এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বৈঠকটি রাঙ্গামাটিতে অবস্থিত পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড সন্মেলন কক্ষে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও হরতালের কারণে স্থান পরিবর্তন করে তা সার্কিট হাউজে অনুষ্ঠিত হয়। পার্বত্য ভূমি কমিশনের চেয়ারম্যান সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মোহাম্মদ আনোয়ার উল হক, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় সন্তু লারমাসহ কমিশনের ৯ সদস্য বৈঠকে যোগ দেন।

বৈঠকে পার্বত্য ভূমি কমিশনের সংশোধিত আইনের আলোকে কমিশন কিভাবে পুনরায় কাজ শুরু করতে পারে সে বিষয়ে আলোচনা হয় বলে বৈঠক সূত্রে জানা গেছে। কমিশনের বৈঠক শুরুর আগে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী পার্বত্য ভূমি কমিশনের সদস্যদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। গত ৮ আগস্ট পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন সংশোধনী আইনের অধ্যাদেশ জারির পর এটিই কমিশনের প্রথম বৈঠক।

এদিকে, পার্বত্য ভূমি কমিশন আইন বাতিল ও কমিশনের বৈঠকের প্রতিবাদে সকাল ৬টা থেকে রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান জেলায় সকাল-সন্ধ্যা হরতাল পালন করছে পার্বত্য অঞ্চলের পাঁচটি বাঙালি সংগঠন। হরতালের কারণে রাঙ্গামাটি শহরে সব ধরনের যান চলাচল ও দোকান পাট বন্ধ রয়েছে। শহরের গুরুত্বপূর্ণ স্থানে অতিরিক্ত আইন-শৃঙ্খলা বাহিনীর মোতায়েন করা হয়েছে।

 


মন্তব্য