kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


তিন পার্বত্য জেলায় চলছে সকাল-সন্ধ্যা হরতাল

কালের কণ্ঠ অনলাইন   

৪ সেপ্টেম্বর, ২০১৬ ০৯:৫৬



তিন পার্বত্য জেলায় চলছে সকাল-সন্ধ্যা হরতাল

পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের বৈঠকের প্রতিবাদে ৫টি বাঙালি সংগঠনের ডাকে রাঙামাটিসহ তিন পার্বত্য জেলায় আজ রবিবার সকাল সন্ধ্যা হরতাল পালিত হচ্ছে। সকালে রাঙামাটি শহরের রাস্তায় রাস্তায় টায়ার জ্বালিয়ে পিকেটাররা বিক্ষোভ করছে।

দূরপাল্লার ও অভ্যন্তরীণ রুটে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে। জেলার অভ্যন্তরীণ নৌপথের ৬টি রুটে কোনো নৌযান চলাচল করছে না।

শহরের তবলছড়ি, রিজার্ভ বাজার, বনরূপা, কলেজ গেইট এলাকায় সকল দোকান বন্ধ রয়েছে। বাঙালি সংগঠনগুলোর নেতাকর্মীরা রাঙামাটি শহরের বিভিন্ন স্থানে অবস্থান নিয়ে পিকেটিং করছে। তারা রাঙামাটি প্রবেশ মুখ মানিকছড়ি ও কলেজ গেইটে বেশ কয়েকটি গাড়িকে আটকে দিয়েছে। এদিকে, শহরের আইনশৃঙ্খলা পরিস্থিতি রক্ষায় গুরুত্বপূর্ণ পয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

উল্লেখ্য, ১৯৯৭ সালের ২ ডিসেম্বর স্বাক্ষরিত পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির (ঘ) খন্ডের ৪ নম্বর ধারা বলে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন গঠন করা হয়। গত ১ আগস্ট পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) আইনের খসড়া নীতিগত অনুমোদন দেয় মন্ত্রিসভা। ৮ আগস্ট রাষ্ট্রপতি এই আইনে সই করেন এবং ৯ তারিখ গেজেট প্রকাশ করা হয়।

এর প্রতিবাদে গত ৯ ও ১০ আগস্ট পার্বত্য ভূমি কমিশন আইন বাতিলের দাবিতে তিন পার্বত্য জেলায় সকাল-সন্ধ্যা হরতালসহ বিভিন্ন কর্মসূচি পালন করছে পার্বত্য চট্টগ্রাম সম অধিকার আন্দোলন, পার্বত্য নাগরিক পরিষদ, পার্বত্য গণপরিষদ, পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ ও পার্বত্য বাঙালি ছাত্র ঐক্য পরিষদ এ হরতালের ডাক দেয়।

 


মন্তব্য