kalerkantho


স্বাস্থ্য পরিদর্শকদের প্রশিক্ষণ প্রদান অনুষ্ঠানে বক্তারা

'হাওরাঞ্চলে প্রাথমিকে ঝরে পড়ার কারণ অপুষ্টি'

সুনামগঞ্জ প্রতিনিধি    

২৩ জুলাই, ২০১৬ ১৬:১৩



'হাওরাঞ্চলে প্রাথমিকে ঝরে পড়ার কারণ অপুষ্টি'

অপুষ্টির কারণে সুনামগঞ্জের হাওরাঞ্চলে প্রাথমিক বিদ্যালয়ে ঝরে পড়ার হার বেশি বলে স্বাস্থ্য পরিদর্শকদের এক প্রশিক্ষণ প্রদান অনুষ্ঠানে জানানো হয়েছে।

অনুষ্ঠানে বক্তারা জানান, পারিবারিক কুসংস্কারের কারণে হাওরাঞ্চলে গর্ভবতী মাকে বেশি খেতে দেওয়া হয় না। এতে শিশু ও মা অপুষ্টির শিকার হন। এ অপুষ্টির শিকার শিশুরাই একসময় বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা থেকে এক সময় ঝরে পড়ে।

বক্তারা মা ও শিশুর পুষ্টিবিষয়ক সচেতনতা বাড়াতে স্বাস্থ্যকর্মীদের আরো বেশি করে সচেতনতা সৃষ্টির আহ্বান জানান। সুনামগঞ্জে মা ও শিশুদের পুষ্টি বিষয়ে মাঠপর্যায়ে কর্মরত সরকারি-বেসরকারি প্রথম শ্রেণির পরিদর্শকদের তিন দিনব্যাপী প্রশিক্ষণ প্রদান অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। আজ শনিবার সকালে প্রশিক্ষণ অনুষ্ঠান উদ্বোধন করেন সুনামগঞ্জের জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম। বাংলাদেশ স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে এ প্রশিক্ষণ অনুষ্ঠানে পরিদর্শকদের প্রশিক্ষণ সহায়তা দিচ্ছে কেয়ার বাংলাদেশ।

শান্তিগঞ্জ এফআইভিডিবি মিলনায়তনে সুনামগঞ্জ সিভিল সার্জন ডা. আব্দুল হাকিমের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণ অনুষ্ঠানে বক্তব্য দেন দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইবারত হোসেন, এম হাফিজুল ইসলাম, যোবেদা খানম, ইউনিসেফ প্রতিনিধি মাহবুব মজুমদার প্রমুখ।


মন্তব্য