kalerkantho


ধামরাইয়ে আজ উল্টো রথযাত্রা

ধামরাই (ঢাকা) প্রতিনিধি    

১৪ জুলাই, ২০১৬ ০৯:২৮



ধামরাইয়ে আজ উল্টো রথযাত্রা

ঢাকার ধামরাইয়ে চার শ বছরের ঐতিহ্যবাহী যশোমাধবের উল্টো রথযাত্রা আজ। ৯ দিন শ্বশুরালয়ে অবস্থান করার পর আজ বৃহস্পতিবার মাধববিগ্রহসহ নিজ গৃহে প্রবেশ করবেন যশোমাধব। সনাতন ধর্মাবলম্বীরা আনন্দ ফুর্তি করে ধুমধামের সঙ্গে আজ বৃহস্পতিবার বিকেলে অনুষ্ঠান শুরু করবেন।

এ উপলক্ষে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে উপজেলা প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও মাধব মন্দির ও রথযাত্রা উদযাপন পরিষদ। পৌর শহরের যাত্রাবাড়ী থেকে যশোমাধবের কথিত শ্বশুরালয় থেকে উল্টো রথযাত্রা শুরু হবে। উল্টো রথযাত্রা উৎসবের শুভ উদ্বোধন করবেন স্থানীয় সংসদ সদস্য এম এ মালেক।

এ উপলক্ষে মাসব্যাপী মেলায় বিভিন্ন ধরনের প্রায় পাঁচ শ স্টল বসেছে। এসেছে নিউ কমলা সার্কাস, পুতুল নাচ, দৈনিক উল্লাস নামের লাকি কুপন, বেদেনীদের চুড়ির দোকান, শিশুদের খেলনার দোকান, প্রিয় ফল লটকনের সমাহার, মিষ্টি দ্রব্যের মধ্যে জিলাপি ও আমিরতির দোকান, কাঁসা-পিতলের তৈজসপত্র, রান্নার কাজে ব্যবহৃত নিত্যদিনের প্রয়োজনীয় লৌহজাতের বিভিন্ন ধরনের তৈজস ও সিলভারের হাঁড়ি-পাতিলের দোকান. চটপটি ফুসকাসহ বিভিন্ন পণ্যের স্টল শোভা পেয়েছে মেলা প্রাঙ্গণে।

মাধব মন্দির ও রথযাত্রা উদযাপন পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক নন্দ গোপাল সেন জানান, আজ বিকেল সাড়ে ৫টায় উল্টো রথযাত্রার শুভ সূচনা করা হবে।

ধামরাই থানার ওসি মোহাম্মাদ রিজাউল হক জানান, উল্টো রথযাত্রায় আগত দর্শনার্থীদের নিরাপদ গমনাগমনের জন্য পৌনে চার শ পুলিশ বিভিন্ন অলিগলিতে মোতায়েন থাকবে। পাশাপাশি র‍্যাব, আর্মড পুলিশ ব্যাটালিয়ন, আনসার সদস্য এবং বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা সাদা পোশাকে মেলা প্রাঙ্গণে নজরদারি করবেন। গুরুত্বপূর্ণ স্থানে সিসি ক্যামেরা বসানো করা হয়েছে। মেটাল ডিটেকটরসহ গেইট বসানো হয়েছে। জঙ্গিদের জন্য নতুন বিশেষ পর্যবেক্ষণ যন্ত্র সংযোজন করা হয়েছে।
 
গত ৬ জুলাই বিকেল সাড়ে ৫টার দিকে যশোমাধব তাঁর বিগ্রহদের নিয়ে রথে চড়ে শ্বশুরবাড়িতে আসেন।  

 



মন্তব্য