kalerkantho


যথাযোগ্য মর্যাদায় কেরানীগঞ্জ গণহত্যা দিবস পালিত

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি    

২ এপ্রিল, ২০১৬ ১৬:৩৫



যথাযোগ্য মর্যাদায় কেরানীগঞ্জ গণহত্যা দিবস পালিত

যথাযোগ্য মর্যাদায় আজ ২ এপ্রিল কেরানীগঞ্জ গণহত্যা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে আজ শনিবার দিনব্যাপী উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, কেরানীগঞ্জ মডেল ও দক্ষিণ কেরানীগঞ্জ থানা পুলিশ, কেরানীগঞ্জ প্রেসক্লাব, আওয়ামী লীগ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ বিভিন্ন কর্মসূচি পালন করে।

দিবসটিতে কেরানীগঞ্জের সব শ্রেণি-পেশার মানুষ কালো ব্যাজ ধারণ করে। কেরানীগঞ্জের গুরুত্বপূর্ণ এলাকা ও বাড়িতে বাড়িতে কালো পতাকা উত্তোলন করে। এ ছাড়া জিনজিরা হাউলি, নজরগঞ্জসহ বেশ কয়েকটি কবরস্থানে শহীদদের গণকবরে পুষ্পস্তবক অর্পণ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। গণহত্যায় শহীদদের স্মরণে আজ ভোরে জিনজিরা মনু বেপারীরঢাল এলাকায় গণহত্যায় শহীদদের স্মরণে নির্মিত স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে সর্বস্তরের মানুষ।

কেরানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক ও উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদ ও কেরানীগঞ্জ উপজেলা প্রশাসনের পক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামানসহ বিভিন্ন সামাজিক,  রাজনৈতিক, পেশাজীবী ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা শহীদদের স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে।

এ ছাড়া কেরানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে জিনজিরা বাস রোড এলাকায় দলীয় কার্যালয়ে দোয়া মাহফিল ও কাঙালি ভোজের আয়োজন করা হয়। দোয়া মাহফিল ও কাঙালি ভোজে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক ও উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদ।

উল্লেখ্য, পাক হানাদার বাহিনী ১৯৭১ সালের ২ এপ্রিল রাতের আঁধারে ঝাঁপিয়ে পড়ে কেরানীগঞ্জের নিরীহ মানুষের ওপর। নির্বিচারে বর্বরোচিতভাবে গুলি করে হত্যা করা হয় পাঁচ সহস্রাধিক মানুষকে। আগুনে ভস্মীভূত করা হয় শত শত বাড়িঘর। ফলে দেশ স্বাধীনের পর থেকে প্রতিবছর ২ এপ্রিলকে গণহত্যা দিবস হিসেবে পালন করে আসছে কেরানীগঞ্জবাসী।

 


মন্তব্য