kalerkantho


মৃত্যুর হাত থেকে রক্ষা পেল বিলুপ্তপ্রায় লক্ষ্মীপেঁচাটি

মাদারীপুর প্রতিনিধি    

১ এপ্রিল, ২০১৬ ২১:৪০



মৃত্যুর হাত থেকে রক্ষা পেল বিলুপ্তপ্রায় লক্ষ্মীপেঁচাটি

মাদারীপুর সদর উপজেলার চর কুলপদ্বী এলাকা থেকে বিলুপ্তপ্রায় একটি লক্ষ্মীপেঁচাকে মৃত্যু হাত থেকে উদ্ধার করা হয়েছে। আগামীকাল শনিবার লক্ষ্মীপেঁচাটির চিকিৎসা শেষে মুক্ত স্থানে ছেড়ে দেওয়া হবে।

স্থানীয় সূত্রে জানা গেছে, আজ শুক্রবার বিকেলে মাদারীপুর সদর উপজেলার চর কুলপদ্বী এলাকার আড়িয়াল খা নদের পাশে একটি গাছের উপর থেকে স্থানীয় কিছু ছেলেরা ঢিল মেরে বিলুপ্তপ্রায় লক্ষ্মীপেঁচাকে মাটিতে ফেলে দেয়। সেই আঘাতে লক্ষ্মীপেঁচাটি আর উড়তে পারেনি। পরে রাজিব নামের স্থানীয় একটি ছেলে লক্ষ্মীপেঁচাটিকে উদ্ধার করে কুলপদ্বী এলাকার অ্যাড. রেজাউল করিমের বাড়িতে নিয়ে আসে। তিনি রাতে পাখিটিকে ফ্রেন্ডস অব নেচারের নির্বাহী পরিচালক রাজন মাহমুদের কাছে নিয়ে যান। এরপর রাজন মাহমুদ লক্ষ্মীপেঁচাটিকে প্রাথমিকভাবে চিকিৎসা দিয়েছেন। আগামীকাল শনিবার সকালে পশু হাসাপাতালে নিয়ে পাখিটির প্রয়োজনীয় চিকিৎসা শেষে মুক্ত স্থানে অবমুক্ত করা হবে।

এ ব্যাপারে ফ্রেন্ডস অব নেচারের নির্বাহী পরিচালক রাজন মাহমুদ বলেন, "বর্তমানে বাংলাদেশে এই লক্ষ্মীপেঁচা বিলুপ্তির পথে। আগে গ্রামগুলোকে লক্ষ্মীপেঁচা দেখা গেলেও এখন আর তেমন একটা চোখে পড়ে না। তাই পরিবেশবান্ধব এ পাখিটিকে আমাদের স্বার্থেই বাঁচিয়ে রাখা উচিত। "

 


মন্তব্য