kalerkantho

মঙ্গলবার । ১৭ জানুয়ারি ২০১৭ । ৪ মাঘ ১৪২৩। ১৮ রবিউস সানি ১৪৩৮।


বান্দরবানে বঙ্গবন্ধু, শহীদ রতন রাজা মং শৈ প্রুর নামে সড়ক

নিজস্ব প্রতিবেদক, বান্দরবান    

৩১ মার্চ, ২০১৬ ১৭:৪১



বান্দরবানে বঙ্গবন্ধু, শহীদ রতন রাজা মং শৈ প্রুর নামে সড়ক

বান্দরবান পৌর এলাকার প্রধান তিনটি সড়কের নাম রাখা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব সড়ক, শহীদ রতন সড়ক এবং রাজা মং শৈ প্রু  সড়ক। আজ বৃহস্পতিবার সকালে পার্বত্য চট্টগ্রামবিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর এমপি এসব সড়কের নামফলক উন্মোচন করেন।

বান্দরবান পৌরসভার নবনির্বাচিত মেয়র মোহাম্মদ ইসলাম বেবী দায়িত্ব গ্রহণের পর প্রথম পদক্ষেপ হিসেবে মুক্তিযুদ্ধকে সম্মান জানিয়ে জাতির জনকসহ মুক্তিযুদ্ধে অন্য অবদানকারীদের নামে সড়কের নামকরণের এ  উদ্যোগ নেন। সড়কের নামফলক উন্মোচন করে প্রতিমন্ত্রী বীর বাহাদুর বলেন, "বান্দরবান পৌরসভা মুক্তিযুদ্ধে অবদানকারীদের দায় খানিকটা পূরণ করে বান্দরবানবাসীকে ধন্য করেছেন।

ফলক উন্মোচন অনুষ্ঠানে বান্দরবানের জেলা প্রশাসক দিলীপ কুমার বণিক, পুলিশ সুপার মিজানুর রহমান, সদর উপজেলা চেয়ারম্যান আবদুল কুদ্দুস, পৌর মেয়র মোহাম্মদ ইসলাম বেবী এবং বোমাং রাজ পরিবারের জ্যেষ্ঠ সদস্যরা উপস্থিত ছিলেন। নতুন নামকরণকৃত সড়কগুলোর মধ্যে বান্দরবান শহরের প্রবেশ মুখসংলগ্ন ধনেশ চত্বর থেকে বান্দরবান বাজার পর্যন্ত প্রধান সড়কটিকে জাতির জনকের সম্মানে 'বঙ্গবন্ধু শেখ মজিব সড়ক', চৌধুরী মার্কেট থেকে রাজার মাঠ পর্যন্ত  সড়ককে 'শহীদ রতন সড়ক' এবং রাজার মাঠ থেকে উজানি পাড়া পর্যন্ত সড়কের নাম রাখা হয়েছে 'রাজা মং শৈ প্রু চৌধুরী সড়ক'।

মহান মুক্তিযুদ্ধের শুরুতে বান্দরবান সরকারি উচ্চ বিদ্যালয়ের ছাত্র রতন রায় পাকিস্তান বাহিনীর হাতে শহীদ হন। স্কুল থেকে ধরে নিয়ে বাবা কোর্ট ইন্সপেক্টর শান্তি রায়ের সঙ্গে তাঁকেও নৃশংসভাবে হত্যা করা হয়। তিনিই বান্দরবানের প্রথম সৈনিক। অন্যদিকে, মহান মুক্তিযুদ্ধে ঐকান্তিক সমর্থন এবং বান্দরবানের শিক্ষা ও সম্প্রীতি বিকাশে অবদান রাখেন বোমাং সার্কেলের ১৪তম রাজা মং শৈ প্রু চেৌধুরী। রাজা ও মন্ত্রী পদে থাকাকালে বান্দরবান সরকারি কলেজ, বান্দরবান সরকারি বালিকা বিদ্যালয় স্থাপনসহ এলাকার সামগ্রিক উন্নয়নে অবদান রাখেন তিনি।

পরে পৌরসভা মিলনায়তনে এ উপলক্ষে আয়োজিত মতবিনিময় সভায় পৌর মেয়র বলেন, "পর্যায়ক্রমে বান্দরবান শহরের অন্যান্য সড়ককেও মুক্তিযুদ্ধে অবদানকারীদের নামে নামকরণ করা হবে। "  

 


মন্তব্য