kalerkantho


দ্বিতীয় ধাপে ৬৩৯ ইউপিতে ভোটগ্রহণ চলছে

কালের কণ্ঠ অনলাইন   

৩১ মার্চ, ২০১৬ ০৮:৪৭



দ্বিতীয় ধাপে ৬৩৯ ইউপিতে ভোটগ্রহণ চলছে

গণসংযোগ ও প্রচারণায় বাধা, হামলা-ভাঙচুর, সংঘর্ষ-গোলাগুলি, ভয়-ভীতি, হুমকি-ধমকির পর উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যেই শুরু হয়েছে সারা দেশে ৬৩৯টি ইউনিয়ন পরিষদে দলীয় প্রতীকে ভোটগ্রহণ। আজ বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুরু হওয়া এ ভোটগ্রহণ চলবে একটানা বিকেল ৪টা পর্যন্ত। ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার দেওয়া তথ্যমতে, দ্বিতীয় ধাপে ৬৩৯ ইউপিতে চেয়ারম্যান পদে ২৬৬২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১৭টি দল ১৪৯৩ জন প্রার্থী দিয়েছে।

এর মধ্যে আওয়ামী লীগ ৬৩৯, বিএনপি ৫৬০, জাতীয় পার্টি ১৪৯, জাসদ ২৪, বিকল্পধারা বাংলাদেশ ১, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ৬, ইসলামী আন্দোলন বাংলাদেশ ৯৪, জেপি ৩, এনপিপি ২, ইসলামী ফ্রন্ট বাংলাদেশ ২, সিপিবি ৫, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ১, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট ১, খেলাফত মজলিস ১, বাসদ ১, বাংলাদেশ সাম্যবাদী দল ১ ও জাকের পার্টি তিনজন প্রার্থী দিয়েছে। বাকি ১১৬৯ জন প্রার্থী স্বতন্ত্র হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এদিকে এসব ইউপিতে সংরক্ষিত নারী সদস্য পদে ৬৪৯৮ জন এবং সাধারণ সদস্য পদে ২১ হাজার ২৫৯ জন প্রার্থী নির্বাচনে অংশ নিচ্ছেন। এ নির্বাচনে ১ কোটি ১২ লাখ ১২ হাজার ৩৩৪ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পচ্ছেন। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৬২০৫টি কেন্দ্রের ২৩ হাজার ২১টি কক্ষে। শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণের জন্য প্রতিকেন্দ্রে ২০ জন করে ফোর্স মোতায়েন করেছে ইসি। এ ছাড়া প্রতি উপজেলায় থাকছেন চারজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও একজন করে বিচারিক ম্যাজিস্ট্রেট।

এদিকে নির্বাচনী পরিস্থিতি স্বাভাবিক রাখতে ভোটের দুই দিন আগে থেকেই বিজিবি, র‌্যাব, কোস্ট গার্ড সদস্যদের মাঠে নামানো হয়েছে। থাকছেন বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরাও। সব মিলিয়ে দ্বিতীয় ধাপের নির্বাচনেও দুই লাখের মতো ফোর্স মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে ইসি। দেশের নির্বাচন উপযোগী সাড়ে ৪ হাজার ইউনিয়ন পরিষদে ছয় ধাপে ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে ইসি। গত ২২ মার্চ প্রথম ধাপে ৭ শ'র বেশি ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

 


মন্তব্য