kalerkantho


দেশের সকল বিদ্যালয়ে ‘স্কুল ফিডিং’ কর্মসূচি চালু করার সুপারিশ

কালের কণ্ঠ অনলাইন   

২৯ মার্চ, ২০১৬ ২২:০৯



দেশের সকল বিদ্যালয়ে ‘স্কুল ফিডিং’ কর্মসূচি চালু করার সুপারিশ

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় ছাত্রছাত্রীদেরকে আকৃষ্ট করতে দেশের সকল বিদ্যালয়ে ‘স্কুল ফিডিং’ কর্মসূচি চালু করার সুপারিশ করা হয়েছে।
আজ সংসদ ভবনে কমিটির সভাপতি মোঃ মোতাহার হোসেনের সভাপতিত্ব অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।


কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান, আ খ ম জাহাঙ্গীর হোসাইন, সামশুল হক চৌধুরী, মোঃ নজরুল ইসলাম বাবু ,আলী আজম, মোহাম্মদ ইলিয়াস এবং উম্মে রাজিয়া কাজল সভায় অংশগ্রহণ করেন।
সভায় কমিটির ২৩তম বৈঠকের সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন সভায় উপস্থাপন করে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় বিশ্ব খাদ্য কর্মসূচির অর্থায়নে স্কুল ফিডিং কর্মসূচী নিয়ে আলোচনা হয় এবং ছাত্রছাত্রীদেরকে বিদ্যালয়ে আকৃষ্ট করতে এ প্রকল্প চালু রাখতে প্রকল্পের মেয়াদ বৃদ্ধির পদক্ষেপ নেয়ার পরামর্শ দেয়া হয়।
সভায় বলা হয় প্রাক-প্রাথমিক শিক্ষক নিয়োগ সম্পর্কে আলোচনা হয়। সভায় জানানো হয়, আদালতে শিক্ষক নিয়োগ মামলা চলমান থাকায় প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষকগণ অবসর গ্রহণ করার পরও শিক্ষক নিয়োগ বন্ধ থাকায় হাজার হাজার শিক্ষকের পদ খালি রয়েছে। ফলে প্রাথমিক শিক্ষা কার্যক্রম মারাতœকভাবে ব্যহত হচ্ছে।
সভায় প্রাথমিক শিক্ষকের অভাবে যাতে শিক্ষা কার্যক্রম ব্যহত না হয় সেজন্য কমিটি বিষয়টি এটর্নি জেনারেলের মাধ্যমে উচ্চ আদালতের দৃষ্টিতে আনয়ন সাপেক্ষে আদালতের নির্দেশনা গ্রহণের মাধ্যমে শিক্ষক নিয়োগ কার্যক্রম চালু রাখতে মন্ত্রণালয়কে পদক্ষেক গ্রহণের সুপারিশ করা হয়।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোঃ হুমায়ুন খালিদসহ সংশ্লিষ্ট উর্ধ¦তন কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন।


মন্তব্য