kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


মাদারীপুরে আলুর বাম্পার ফলন

মাদারীপুর প্রতিনিধি   

২৯ মার্চ, ২০১৬ ১৮:৫৪



মাদারীপুরে আলুর বাম্পার ফলন

চলতি মৌসুমে মাদারীপুর সদরসহ চারটি উপজেলায় আলুর বাম্পার ফলন হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এবার মাদারীপুরের ৪ উপজেলায় ৪৭৫ হেক্টর জমিতে আলু চাষ করা হয়।

এর মধ্যে কালকিনি উপজেলায় কর্ণপাড়া, বালিগ্রাম ও গোপালপুরে আলু চাষীরা উন্নত জাতের কার্ডিনাল ও ডাইমন্ড জাতের আলু বেশি চাষ করে। তবে মাদারীপুর সদর, শিবচর ও রাজৈর উপজেলায় কৃষকরা আলু চাষ করে বাম্পার ফলন পেয়েছে। সূত্র আরো জানায়, চলতি মৌসুমে প্রতি হেক্টর জমিতে প্রায় ৩০ মে: টন করে প্রায় ১৪ হাজার ২৫০ মে: টন আলু উৎপন্ন হয়েছে।

এদিকে, আলু চাষ করে খুশি হলেও কৃষি অফিসের মাঠ পর্যায়ের উপ-সহকারীদের প্রতি কৃষকরা আস্থা হারিয়ে ফেলেছেন। কৃষকরা তাদের কাছ থেকে কোন প্রকার সাহায্য-সহযোগিতা পায় না বলেও অভিযোগ করেছেন। তাদের দাবি, তাদের(আলু চাষী) যদি প্রশিক্ষণ ও পরামর্শ বা ভালো বীজ, সার দিয়ে সাহায্য করা হয়, তাহলে চাষীরা আলু চাষে আরো আগ্রহ দেখাবে।

আলু চাষী নুরজ্জামান বলেন, আমাদের অনেক ভালো ফলন হয়েছে। তবে সরকারিভাবে যদি আমাদের কোন সহযোগিতা করা হয় তাহলে আগামীতে আমাদের দেখাদেখি আরও অনেক কৃষক আলু চাষে আগ্রহী হবে। আমাদের এবার খরচ ছাড়া বস্তাপ্রতি (৮০কেজি)  প্রায় ২০০ টাকা করে লাভ থাকবে।

আলু চাষী মো. সেলিম মুন্সি অভিযোগ করে বলেন, আমরা কোন প্রশিক্ষণ বা পরামর্শ পাই না। আমরা আলু চাষীরা যদি প্রশিক্ষণ ও পরামর্শ পেতাম তাহলে আরও বেশী ফলন আমরা পেতাম।

এ ব্যাপারে মাদারীপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আবদুর রাজ্জাক বলেন, এবার মাদারীপুর জেলায় আলুর বাম্পার ফলন হয়েছে। তিনি আরো বলেন, আমাদের কৃষি বিভাগের মাঠ পর্যায়ে উপ-সহকারী কর্মকর্তাগণ সার্বক্ষণিকভাবে আলু চাষীদের চাষাবাদ ও সেচ সম্পর্কে পরামর্শ দিয়ে থাকেন। কারো সম্পর্কে এ ধরনের অভিযোগ আসলে আমরা তার বিরুদ্ধে ব্যবস্থা নেব।


মন্তব্য