kalerkantho

মঙ্গলবার । ১৭ জানুয়ারি ২০১৭ । ৪ মাঘ ১৪২৩। ১৮ রবিউস সানি ১৪৩৮।


চারটি ঘাটের দুটি বন্ধ, ফেরি বিকল তিন

দৌলতদিয়ায় পণ্যবাহী ট্রাকের দীর্ঘ সারি

গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি    

২৯ মার্চ, ২০১৬ ১৭:০৭



দৌলতদিয়ায় পণ্যবাহী ট্রাকের দীর্ঘ সারি

দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরির সংকট কাটেনি। পাশাপাশি দৌলতদিয়ায় চারটি ফেরিঘাটের মধ্যে দুটি ঘাট বন্ধ থাকায় স্বাভাবিক পারাপার ব্যাহত হচ্ছে। ফলে নদী পার হতে আসা গাড়িগুলো ফেরির নাগাল পেতে ঘণ্টার পর ঘণ্টা ঘাটেই আটকে পড়তে হচ্ছে।

আজ মঙ্গলবার সরেজমিন দেখা যায়, দৌলতদিয়া ঘাটে আটকা পড়েছে বিভিন্ন পণ্যবাহী শত শত ট্রাক। এতে ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে দৌলতদিয়া-খুলনা মহাসড়কের গোয়ালন্দ ফিডমিল পর্যন্ত সাড়ে চার কিলোমিটার রাস্তায় ট্রাকের দীর্ঘ সারি সৃষ্টি হয়।

বিআইডাব্লিউটিসির দৌলতদিয়া ঘাট অফিস সূত্রে জানা যায়, দৌলতদিয়া-পাটুরিয়া একটি গুরুত্বপূর্ণ নৌপথ। প্রতিদিন এ পথে তিন সহস্রাধিক বিভিন্ন গাড়িসহ হাজার হাজার যাত্রী ফেরিতে নদী পারাপার হয়। তাই ঘাটের গুরুত্ব বিবেচনায় এ নৌপথে অন্তত ১২টি রো রো বড় ফেরি সার্বক্ষণিক সচল রাখা প্রয়োজন। অথচ বর্তমান সেখানে বড় ফেরি রয়েছে মাত্র সাতটি। এর মধ্যে বীরশ্রেষ্ঠ মতিউর রহমান ও খানজাহান আলী নামের দুটি রো রো (বড়) ফেরি এবং মাধবীলতা নামে অপর একটি ইউটিলিটি ফেরি বিকল অবস্থায় রয়েছে। পাটুরিয়ার ভাসমান কারখানা মধুমতিতে বিকল ওই তিন ফেরির মেরামত কাজ চলছে।

এদিকে, নদীর পাড় ভাঙনের কবলে পড়ে দৌলতদিয়ার ১ নম্বর ফেরিঘাট গতকাল সোমবার বিকেল থেকে বন্ধ রয়েছে। পাশাপাশি পন্টুন মেরামত কাজের জন্য ৩ নম্বর ঘাটটি আজ মঙ্গলবার বেলা সাড়ে ১১টা থেকে বন্ধ রাখা হয়েছে। তাই ফেরি সংকটের পাশাপাশি দৌলতদিয়ায় চারটি ঘাটের দুটি ঘাট বন্ধ থাকায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে স্বাভাবিক পারাপার মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। ফলে উভয় ঘাটে নদী পার হতে আসা গাড়িগুলো ঘণ্টা পর ঘণ্টা ঘাটেই আটকা পড়ে থাকছে।

বিআইডাব্লিউটিসির দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক মো. শফিকুল ইসলাম বলেন, "যাত্রীদের দুর্ভোগ কমাতে বাস, মাইক্রোবাস ও প্রাইভেট কারগুলো অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে। এ কারণে দৌলতদিয়া ঘাটে পণ্যবাহী ট্রাকগুলো আটকা পড়ে আছে। "  

 


মন্তব্য