kalerkantho

বুধবার । ১৮ জানুয়ারি ২০১৭ । ৫ মাঘ ১৪২৩। ১৯ রবিউস সানি ১৪৩৮।


৪৮ ঘণ্টার আলটিমেটাম

ভিক্টোরিয়া কলেজের ছাত্রী হত্যায় উত্তাল ক্যাম্পাস

নিজস্ব প্রতিবেদক, কুমিল্লা    

২২ মার্চ, ২০১৬ ১৫:৪০



ভিক্টোরিয়া কলেজের ছাত্রী হত্যায় উত্তাল ক্যাম্পাস

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের সাধারণ ইতিহাসের দ্বিতীয় বর্ষের ছাত্রী সোহাগী জাহান তনুর হত্যাকারীদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে উত্তাল হয়ে উঠেছে কলেজ ক্যাম্পাস। হত্যাকারীদের গ্রেপ্তারের জন্য প্রশাসনকে ৪৮ ঘণ্টার সময়সীমা বেঁধে দিয়েছে শিক্ষাথীরা। অন্যথায় বৃহস্পতিবার কুমিল্লা রেললাইন অবরোধসহ নগরীর কান্দিরপাড় এলাকায় বিক্ষোভের হুমকি দিয়েছে শিক্ষার্থীরা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ভিক্টোরিয়া কলেজের শিক্ষার্থী তনুর লাশ উদ্ধারের খবর ছড়িয়ে পড়লে আজ মঙ্গলবার সকাল থেকেই বিক্ষুব্ধ শিক্ষার্থীরা কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ ক্যাম্পাসে জড়ো হতে থাকে। এ সময় হত্যাকারীদের শনাক্ত করে দ্রুত গ্রেপ্তারের দাবিতে আজ মঙ্গলবার ১০টা থেকে ১২টা পর্যন্ত ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করে শতাধিক শিক্ষার্থী। মানববন্ধনে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ, শিক্ষকবৃন্দ, ভিক্টোরিয়া কলেজ থিয়েটার, নোঙ্গর সাংস্কৃতিক সংঘ, রোভার স্কাউট, বিএনসিসি, ক্যাম্পাস বার্তা, কলেজের সাধারণ কর্মচারী ও সাংস্কৃতিক কর্মীরা অংশগ্রহণ করেন।

মানববন্ধন চলাকালে হত্যাকারীদের গ্রেপ্তারের জন্য প্রশাসনকে ৪৮ ঘণ্টার আলটিমেটাম বেঁধে দিয়ে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা জানান, তাদের কলেজের মেধাবী ছাত্রী ও কলেজ থিয়েটারের নাট্যকর্মী তনু হত্যার বিচার চান তারা। তারা জানান, শিক্ষার্থীদের জীবনের নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্ব প্রশাসনের। তারা তাদের একজর সাথীকে হারিয়েছেন। যত দ্রুত সম্ভব হত্যাকারীদের শনাক্ত করে প্রশাসনের কাছে গ্রেপ্তারের দাবি জানাচ্ছেন তারা। অন্যথায় আগামী বৃহস্পতিবার কুমিল্লা রেললাইন অবরোধ করা হবে।

মানববন্ধন চলাকালে অধ্যক্ষ প্রফেসর মো. আবদুর রশীদ বলেন, "আমাদের কলেজের মেধাবী ছাত্রী তনুকে নির্মমভাবে হত্যা করা হয়েছে। তার হত্যাকারীদের দ্রুত শনাক্ত করে গ্রেপ্তার করাসহ হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি। ভিক্টোরিয়া কলেজের আর কোনো শিক্ষার্থীকে যেন এমন নির্মম হত্যার শিকার হতে না হয়। "  

এ সময় শিক্ষক পরিষদ সম্পাদক মো. জহিরুল ইসলাম পাটোয়ারী বলেন, "শিক্ষার্থী তনু কুমিল্লার ভিক্টোরিয়া কলেজের একজন মেধাবী সংস্কৃতিকর্মী ছিলেন। হত্যাকারীদের গ্রেপ্তারসহ দৃষ্টান্তমূলক শাস্তি না হওয়া পর্যন্ত আমাদের এ আন্দোলন অব্যাহত থাকবে। আর শুধু তনু নয় সারা দেশে এ রকম নির্মম হত্যার শিকার তনুদের বিচারের দাবিতেও আমাদের সমর্থন থাকবে। "  

এদিকে, হত্যাকারীদের দ্রুত গ্রেপ্তারের দাবিতে আজ মঙ্গলবার বিকেল ৪টায় নগরীর কান্দিরপাড় এলাকায় মানববন্ধন করেছে কুমিল্লার বিভিন্ন সংগঠনের সংস্কৃতিকর্মীরা।

উল্লেখ্য, গত রবিবার রাত সাড়ে ১০টায় কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের সাধারণ ইতিহাসের দ্বিতীয় বর্ষের ছাত্রী সোহাগী জাহান তনুর (২০) লাশ উদ্ধার করে পুলিশ। নিহত সোহাগী জাহান তনু কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থিয়েটারের কর্মী ছিলেন।

 


মন্তব্য