kalerkantho


বর্ণবৈষম্য বিলোপ আইন পাসের দাবিতে ভোলায় মানববন্ধন

ভোলা প্রতিনিধি    

২১ মার্চ, ২০১৬ ১৭:১৫



বর্ণবৈষম্য বিলোপ আইন পাসের দাবিতে ভোলায় মানববন্ধন

সব ক্ষেত্রে অস্পৃশ্যতার চর্চা শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করে বর্ণবৈষম্য আইন দ্রুত জাতীয় সংসদে পাস করার দাবি জানিয়েছে বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর অধিকার আন্দোলন এবং হরিজন ঐক্য পরিষদ ভোলা জেলা শাখা। আন্তর্জাতিক বর্ণবৈষম্য বিলোপ দিবস-২০১৬ উপলক্ষে আজ সোমবার সকালে ভোলা প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন ও সমাবেশে এ দাবি জানানো হয়।

এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে 'বর্ণবৈষম্য ও অস্পৃশ্যতা মানবাধিকারের লঙ্ঘন'।

মানববন্ধন ও সমাবেশে বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর অধিকার আন্দোলন ভোলা জেলা শাখার সভাপতি চন্দ্র মোহন চিডু, যুগ্ম সাধারণ  সম্পাদক শম্ভু লাল হেলা, ভানু লাল ডেম, হরিজন ঐক্য পরিষদ ভোলা জেলা শাখার সভাপতি মানিক লাল ডোম প্রমুখ উপস্থিত ছিলেন।

সমাবেশে তুলে ধরা দাবিগুলো হলো জাতীয় মানবাধিকার কমিশনে এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ে দলিতদের জন্য বিশেষ সেল গঠন,  প্রতিটি কলোনিতে স্বাস্থ্য সেবাকেন্দ্র স্থাপন, সিটি করপোরেশন ও পৌরসভায় চাকরির নীতিমালা যুগপোযোগী করা এবং দলিত শিশুদের শিক্ষা প্রতিষ্ঠানে প্রবেশাধিকার নিশ্চিত করা, দলিত সম্প্রদায়ের জন্য খাস জমি বন্দোবস্ত, সরকারের সেফটিনেট কর্মসূচিতে দলিতদের অন্তর্ভুক্ত করা, গুচ্ছগ্রাম, আদর্শগ্রাম ও আশ্রায়ন প্রকল্পে অন্তর্ভুক্ত করা এবং জাতীয় সংসদসহ সব স্থানীয় সরকার প্রতিষ্ঠানে দলিত সম্প্রদায়ের প্রতিনিধিত্ব নিশ্চিত করা দাবি।


মন্তব্য