kalerkantho


ব্রাহ্মণবাড়িয়ায় দেড়শ বছরের ইতিহাসে প্রথম নারী মেয়র

বিশ্বজিৎ পাল বাবু, ব্রাহ্মণবাড়িয়া    

২১ মার্চ, ২০১৬ ১৬:৪৯



ব্রাহ্মণবাড়িয়ায় দেড়শ বছরের ইতিহাসে প্রথম নারী মেয়র

প্রায় দেড় শ বছরের ইতিহাসে ব্রাহ্মণবাড়িয়া পৌরসভায় প্রথমবারের মতো একজন নারী মেয়র হিসেবে নির্বাচিত হয়েছেন। ১৮৬৮ সালে প্রতিষ্ঠার ১৪৮ বছর পর নায়ার কবিরকে গতকাল রবিবার অনুষ্ঠিত ভোটগ্রহণ শেষে ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার মেয়র পদে নির্বাচিত ঘোষণা করা হয়েছে।

 

খোঁজ নিয়ে জানা গেছে, গতকাল রবিবার রাত ৯টার পর ব্রাহ্মণবাড়িয়া পৌরসভা নির্বাচনের রিটার্নিং অফিসার মো. বশিরুল হক ভূঁঞা নির্বাচনের ফল ঘোষণা করেন। ঘোষিত ফল অনুযায়ী, আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী নায়ার কবির পেয়েছেন ৬০১৬৭ ভোট। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনীত প্রার্থী হাফিজুর রহমান পেয়েছেন ৭৩২৮ ভোট। এ ছাড়া ইসলামী ঐক্যজোট প্রার্থী মো. ইউসুফ ভূঁইয়া পেয়েছেন ৬৮৭৫ ভোট, ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মো. সিরাজুল ইসলাম ভূঁইয়া ১৫৮৬ ভোট ও জাতীয় পার্টির প্রার্থী আনিছ খান পেয়েছেন ৭৩৭ ভোট।

অবশ্য বিএনপি সমর্থিত হাফিজুর রহমান মোল্লা সংবাদ সম্মেলন ডেকে বেলা সোয়া ১২টায় ভোট বর্জনের ঘোষণা দেন। ব্যাপক কারচুপি, অনিয়ম ও এজেন্টদের বের করে দেওয়াসহ বিভিন্ন অভিযোগ এনে মৌড়াইলে নিজ বাড়িতে করা সংবাদ সম্মেলনে নির্বাচন বর্জনের ঘোষণা দেন তিনি। নির্বাচনে মেয়র পদে মোট পাঁচজন প্রতিদ্বন্দ্বিতা করেন। নায়ার কবির সাবেক উপমন্ত্রী অ্যাডভোকেট হুমায়ুন কবিরের স্ত্রী। হুমায়ুন কবিরও ব্রাহ্মণবাড়িয়া পৌরসভায় দুইবার চেয়ারম্যান নির্বাচিত হন।

নায়ার কবির বর্তমানে জেলা আওয়ামী লীগের সহসভাপতির দায়িত্বে রয়েছেন।

ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসনের ওয়েব সাইট ও একাধিক সূত্রে জানা গেছে, ১৮৬৮ সালে প্রতিষ্ঠিত হয় ব্রাহ্মণবাড়িয়া মিউনিসিপ্যালটি। প্রতিষ্ঠাকালে ১২ সদস্যের একটি বোর্ডের ওপর এর পরিচালনার ভার ছিল। ১৮৬৮ থেকে ১৯৭৩ এর ৬ মে পর্যন্ত পর্যায়ক্রমে মহকুমা প্রশাসকরাই পদাধিকার বলে চেয়ারম্যান এবং নির্বাচিত কমিশনারদের মধ্য থেকে ভাইস চেয়ারম্যান বা ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে অনেকেই দায়িত্ব পালন করেছেন। দেশ স্বাধীনের পর ১৯৭২ সালে ব্রাহ্মণবাড়িয়া মিউনিসিপ্যালটির পরিবর্তে ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার নামকরণ করা হয়।  

১৯৭৩ সালে ৬ মে প্রথম নির্বাচিত চেয়ারম্যান হিসেবে মরহুম মাহবুবুল হুদা এবং ভাইস চেয়ারম্যান হিসেবে মুসলিম মিয়া দায়িত্বভার গ্রহণ  করেন। ১৪৮ বছরের ইতিহাসে প্রথমবারের মতো একজন নারী দায়িত্ব নিলেন। ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান অ্যাডভোকেট তাসলিমা সুলতানা খানম নিশাত এ জয়ে আনন্দ প্রকাশ করেছেন। তিনি বলেন, "এ ঘটনার মধ্য দিয়ে ব্রাহ্মণবাড়িয়ায় নারীর ক্ষমতায়ন শুরু হলো, যা আশার কথা। "  

 


মন্তব্য