kalerkantho


আন্তর্জাতিক বর্ণ বৈষম্য বিলোপ দিবস

শেরপুরে দলিত-হরিজনদের মানববন্ধন

শেরপুর প্রতিনিধি    

২১ মার্চ, ২০১৬ ১৪:৩২



শেরপুরে দলিত-হরিজনদের মানববন্ধন

দলিত সমাজের মানবাধিকার সংরক্ষণে বর্ণবৈষম্য বিলোপসংক্রান্ত আইন সংসদে পাস করার দাবিতে শেরপুরে মানববন্ধন কর্মসূচি পালন করেছে দলিত-হরিজনরা। আন্তর্জাতিক বর্ণবৈষম্য বিলোপ দিবস উপলক্ষে আজ সোমবার শহরের নিউমার্কেট পায়রা চত্বর মোড়ে আধা ঘণ্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়। শেরপুর জেলা ঋষি-রবিদাস দলিত কল্যাণ পরিষদ ও হরিজন যুব কল্যাণ সমিতি যৌথভাবে এ মানববন্ধনের আয়োজন করে।

মানববন্ধন কর্মসূচিতে একাত্মতা প্রকাশ করে কবি তালাত মাহমুদ, নাগরিক সংগঠন জন উদ্যোগ আহ্বয়ক হাকিম বাবুল, শাড়ি জেলা সমন্বয়কারী সোলায়মান আহমেদ, ক্যাপ নির্বাহী পরিচালক নূর মোহাম্মদ, জাতীয় সাংবাদিক সংস্থার জেলা সভাপতি আসাদুজ্জামান মুরাদ, শ্রমিক নেতা মলিন্দ্র বিশ্বাস, প্রমুখ নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

ঋষি-রবিদাস দলিত কল্যাণ পরিষদ সভাপতি সুনীল রবিদাস ও হরিজন যুব কল্যাণ সমিতির সভাপতি সঞ্জিব হরিজন বলেন, "দলিত সম্প্রদায় আজও সমাজে অস্পৃশ্যতার শিকার। পেশা এবং জন্মগত পরিচয়ের কারণে দলিত জনগোষ্ঠী অবহেলিত ও ঘৃণিত। দেশে দলিত সম্প্রদায়ের জনগোষ্ঠীর সংখ্যা প্রায় ৭০ লাখ হলেও তারা বেঁচে থাকার মৌলিক অধিকারসমূহ থেকে বঞ্চিত। এ জন্য সামাজিক সকল কর্মকাণ্ডে দলিতদের অংশগ্রহণ সুনিশ্চিত করতে হবে। রাষ্ট্রকেই এর দায়িত্ব নিতে হবে। " একই সঙ্গে তারা সংসদসহ সকল স্থানীয় সরকার প্রতিষ্ঠানে দলিত সম্প্রদায়ের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে আসন সংরক্ষণের দাবিও জানান।

 


মন্তব্য