kalerkantho


সুন্দরবনের শ্যালা নদীতে নৌ চলাচল বন্ধ

কালের কণ্ঠ অনলাইন   

২১ মার্চ, ২০১৬ ১২:০৯



সুন্দরবনের শ্যালা নদীতে নৌ চলাচল বন্ধ

একের পর এক নৌ দুর্ঘটনার পরিপ্রেক্ষিতে সুন্দরবনের শ্যালা নদী দিয়ে সাময়িকভাবে নৌযান চলাচল বন্ধ করে দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডাব্লিউটিএ)। আজ সোমবার সকালে বিআইডাব্লিউটিএ-এর খুলনা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মো. আশরাফ হোসেন এ তথ্য জানিয়েছেন।

আজ সোমবার সকাল থেকেই এ সিদ্ধান্ত কার্যকর জানিয়ে তিনি বলেন, সুন্দরবনের শ্যালা নদীতে আবারও নৌ দুর্ঘটনার পরিপ্রেক্ষিতে নৌমন্ত্রী শাজাহান খানের নির্দেশে বিআইডাব্লিটিএ এ সিদ্ধান্ত নিয়েছে।

এখন থেকে শ্যালা নদীর পরিবর্তে মংলা-ঘষিয়াখালী নৌপথটি ব্যবহৃত হবে। এ সিদ্ধান্ত কার্যকরে কোস্ট গার্ড, প্রশাসনসহ সংশ্লিষ্ট সবাইকে জানানো হয়েছে। এর আগে শনিবার বিকেলে শ্যালায় কয়লাবোঝাই উপকূলীয় জাহাজ (কোস্টার) ডুবির পর বিআইডাব্লিউটিএ এর অতিরিক্ত পরিচালক (নৌপথ) মো. জহিরুল ইসলাম খানের নেতৃত্বে চার সদস্যের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করেন।

২০১৪ সালের ৯ ডিসেম্বর সুন্দরবনের শ্যালা নদীতে অয়েল ট্যাংকারডুবির পরও একবার এই নৌপথটি সাময়িকভাবে বন্ধ করা হয়েছিল। তবে মংলা বন্দরের বিকল্প নৌপথ মংলা-ঘষিয়াখালী বন্ধ থাকায় কিছুদিনের মাথায় শ্যালা নৌপথটি পুনরায় চালু করে বিআইডাব্লিটিএ।

 


মন্তব্য