kalerkantho

বুধবার । ২৫ জানুয়ারি ২০১৭ । ১২ মাঘ ১৪২৩। ২৬ রবিউস সানি ১৪৩৮।


সুন্দরবনে কার্গো জাহাজডুবি : চার সদস্যের তদন্ত কমিটি গঠন

কালের কণ্ঠ অনলাইন   

২০ মার্চ, ২০১৬ ২১:১৭



সুন্দরবনে কার্গো জাহাজডুবি : চার সদস্যের তদন্ত কমিটি গঠন

সুন্দরবনের শেলা নদীতে কয়লা বোঝাই কার্গো জাহাজডুবির এক দিন পরও উদ্ধার কাজ শুরু করা যায়নি। দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে বন বিভাগের পক্ষ থেকে আজ রবিবার একটি তদন্ত কমিটি করা হয়েছে বলে জানিয়েছেন বাগেরহাটের জেলা প্রশাসক মো.  জাহাঙ্গীর আলম।

এ ব্যাপারে জানতে চাইলে জেলা প্রশাসক জাহাঙ্গীর আলম বলেন, সুন্দরবন পূর্ব বিভাগের শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) কামাল উদ্দিন আহমেদকে প্রধান করে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তিনি আরো বলেন, কোস্টারটি কীভাবে ডুবল, কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তা নিরুপণ করে এই কমিটিকে তিন কার্য দিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

কমিটির অপর সদস্যরা হলেন- চাঁদপাইরেঞ্জের ফরেস্ট রেঞ্জার গাজী মতিয়ার রহমান খান, ফরেস্টার সুলতান মাহমুদ ও সুন্দরবন পূর্ব বিভাগের জীববৈচিত্র কর্মকর্তা মেহেদী হাসান।

এদিকে, বন বিভাগ, মংলা বন্দর কর্তৃপক্ষ, কোস্টগার্ড, জেলা প্রশাসন ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষের কর্মকর্তারা আজ রবিবার সকাল থেকে আলাদা আলাদাভাবে ঘটনাস্থল পরিদর্শন করলেও উদ্ধার কাজ শুরু হয়নি।

এ প্রসঙ্গে জেলা প্রশাসক জানান, বন বিভাগ, মংলা বন্দর, কোস্টগার্ডসহ সব কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা শেষে প্রয়োজনীয় সিদ্ধান্ত নিয়ে উদ্ধার কার্যক্রম শুরু করা হবে।

উল্লেখ্য, চট্টগ্রাম বন্দর থেকে এক হাজার ২৩৫ টন কয়লা নিয়ে যশোরের নওয়াপাড়ায় যাওয়ার পথে গতকাল শনিবার বিকালে দুর্ঘটনায় পড়ে সি হর্স-১ নামের ওই কার্গো জাহাজটি। এ সময় তলা ফেটে গেলে সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের শেলা নদীতে জাহাজটি ডুবে যায়।


মন্তব্য