kalerkantho

সোমবার। ২৩ জানুয়ারি ২০১৭ । ১০ মাঘ ১৪২৩। ২৪ রবিউস সানি ১৪৩৮।


আশুলিয়া ইউনিয়ন পরিষদে আসন্ন বাজেট বিষয়ক প্ল্যানিং সভা

নিজস্ব প্রতিবেদক, সাভার   

২০ মার্চ, ২০১৬ ১৮:৫২



আশুলিয়া ইউনিয়ন পরিষদে আসন্ন বাজেট বিষয়ক প্ল্যানিং সভা

ইউনিয়ন পরিষদের বাজেট তৈরিতে জনসম্পৃক্ততার লক্ষ্যে আশুলিয়ায় একটি ওয়ার্ড সভার আয়োজন করা হয়। সচেতন নাগরিক কমিটি (সনাক), সাভার ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর আয়োজনে এবং আশুলিয়া ইউনিয়ন পরিষদের সার্বিক সহযোগিতায় আজ রবিবার দুপুরে আশুলিয়া ইউনিয়ন পরিষদের ৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ডের জনগণের অংশগ্রহণে ইউনিয়ন পরিষদ মিলনায়তনে এ সভাটি অনুষ্ঠিত হয়।

সংরক্ষিত মহিলা আসনের সদস্য মোসা: আসমা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন সনাক সদস্য অ্যাডভোকেট নজরুল ইসলাম। এ সময় সংশ্লিষ্ট ওয়ার্ড সমূহের জনসাধারণের সরাসরি প্রশ্নের উত্তর দেন ওয়ার্ডসমূহের সংরক্ষিত আসনের মহিলা সদস্য মোসা. আসমা বেগম, মো. লেহাজউদ্দিনসহ অন্যান্য সদস্যবৃন্দ। এ ছাড়াও উপস্থিত ছিলেন গণ্যমান্য ব্যক্তিবর্গ।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর আঞ্চলিক ব্যবস্থাপক আব্দুল মান্নান আকন্দ জানান, 'চাই স্বচ্ছ ও শক্তিশালী স্থানীয় সরকার প্রতিষ্ঠান’- এ প্রতিপাদ্যকে সামনে রেখে কর্মসূচির মূল উদ্দেশ্য ছিল স্বচ্ছ ও শক্তিশালী স্থানীয় সরকার প্রতিষ্ঠান গড়ে তোলার লক্ষ্যে সাধারণ জনগণের প্রত্যাশা অনুযায়ী আসন্ন বাজেট তৈরিতে আশুলিয়া ইউনিয়ন পরিষদ কর্তৃপক্ষকে সহায়তা প্রদান। এ লক্ষ্যে সর্বস্তরের জনগণ কী ধরনের বাজেট দেখতে চান এবং জনবান্ধব বাজেট কেমন হতে পারে এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। জনসাধারণের স্বতস্ফূর্ত অংশগ্রহণে আসন্ন বাজেটে বিভিন্ন বিষয়ভিত্তিক দাবি উঠে আসে।  

দাবিসমূহের মধ্যে রয়েছে- সামাজিক নিরাপত্তা কর্মসূচি নির্বাচন, বন্টন ও অবৈধ লেনদেন বিষয়ক: ভিজিএফ, বিধবা ভাতা, বয়স্ক ভাতা, মাতৃত্বকালীন ভাতা প্রদানে, তালিকায় ও নির্বাচনে  নারী বা মারজিনালাইজডের অগ্রাধিকার দেওয়া, নারী বা মারজিনালাইজড কর্তৃক প্রস্তাবনা, দু:স্থ, অতি দরিদ্র, পিছিয়ে পড়া জনগোষ্ঠির জন্য প্রস্তাবনা ইত্যাদি। সামাজিক উন্নয়ন কর্মকাণ্ড বিষয়ক: রাস্তাঘাট, ড্রেন, কালভার্ট, পাবলিক টয়লেট, নিরাপদ পানি, বাল্যবিবাহ, যৌতুক, এসিড সন্ত্রাস, নারী ও শিশু নির্যাতন রোধ ইত্যাদি। সমাজকল্যাণ ও জনস্বাস্থ্য বিষয়ক কর্মকাণ্ড: রাস্তার বাতি, বৃক্ষরোপন, পরিষ্কার পরিছন্নতা, পরিবেশ সংরক্ষণ, পরিবেশ দূষণ রোধ, বর্জ্য অপসারণ, বিভিন্ন প্রকার রোগ প্রতিরোধ ও পরিবার পরিকল্পনা বিষয়ক এবং নারী ও মারজিনালাইজড কর্তৃক প্রস্তাবিত ইস্যু, মাদক বিরোধী কার্যক্রম পরিচালনা করা ইত্যাদি।

উপরোক্ত সকল বিষয়ে ৪, ৫ ও ৬ নং ওয়ার্ডের জনপ্রতিনিধিগণ জনগণের প্রত্যাশা পূরণের প্রতিশ্রুতি দেন। তারা আসন্ন বাজেটে উল্লেখিত বিষয়ের প্রতি গুরুত্ব প্রদান করবেন বলে উপস্থিত জনগণকে আশ্বস্থ করেন। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সনাক সাভারের ইয়েস গ্রুপের সদস্যবৃন্দ।


মন্তব্য