kalerkantho

শনিবার । ২১ জানুয়ারি ২০১৭ । ৮ মাঘ ১৪২৩। ২২ রবিউস সানি ১৪৩৮।


সুন্দরবনে জাহাজডুবি, তদন্ত কমিটি গঠন

কালের কণ্ঠ অনলাইন   

২০ মার্চ, ২০১৬ ১৪:৪৯



সুন্দরবনে জাহাজডুবি, তদন্ত কমিটি গঠন

পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের শ্যালা নদীতে কয়লাবোঝাই কার্গো জাহাজ ডুবির ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আজ সকালে ঘটনাস্থল পরিদর্শন শেষে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করে বাংলাদেশ বন বিভাগ। চাঁদপাই রেঞ্জের স্টেশন অফিসার কাজী মতিউর রহমান গণমাধ্যমকে জানান, পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের রেঞ্জ কর্মকর্তা সহকারী বন সংরক্ষক (এসিএফ) কামাল আহমেদকে কমিটির প্রধান করা হয়েছে। এ ছাড়া সুন্দরবনের ক্ষয়ক্ষতির বিষয়ে বন বিভাগ একটি মামলা করার প্রস্তুতি নিচ্ছে বলেও জানিয়েছেন এই বন কর্মকর্তা।

সকাল থেকেই কোস্ট গার্ড, বন বিভাগ ও মংলা বন্দরের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করছেন। কাজী মতিউর রহমান আরো জানান, চট্টগ্রাম থেকে প্রায় সাড়ে ১২০০ মেট্রিকটন কয়লাবাহী কার্গো জাহাজ এমভি সি-হর্স যশোরের নওয়াপাড়ার উদ্দেশে রওনা দেয়। শনিবার বিকেলে জাহাজটি সুন্দরবনের শ্যালা নদীর তাম্বুলবুনিয়া এলাকায় পৌঁছালে ডুবো চরে আটকে যায়। এর ফলে তলা ফেটে কার্গোটি ডুবে যায়। এ সময় কার্গোতে থাকা ১৪ জন স্টাফ সাঁতরে পাড়ে উঠে যায়। এখন পর্যন্ত ডুবে যাওয়া কার্গোটি উদ্ধারে কাজ শুরু হয়নি।

এর আগে ২০১৪ সালের ৯ ডিসেম্বর শ্যালা নদীতে ফার্নেস তেলবাহী একটি জাহাজ অপর একটি মালবাহী জাহাজের ধাক্কায় ডুবে যায়। এ ঘটনায় নদীতে তেল ছড়িয়ে পড়ে। পরিবেশ বিজ্ঞানীদের অভিযোগ, সেই ঘটনায় সুন্দরবনের প্রতিবেশ ও জীববৈচিত্র্যে ব্যাপক ক্ষতি হয়েছে। এরপর শ্যালা নদী দিয়ে মালবাহী জাহাজ বন্ধের দাবি উঠে।

 


মন্তব্য