kalerkantho

মঙ্গলবার । ২৪ জানুয়ারি ২০১৭ । ১১ মাঘ ১৪২৩। ২৫ রবিউস সানি ১৪৩৮।


সুন্দরবনের শ্যালা নদীতে কয়লাবোঝাই কার্গো জাহাজডুবি

বাগেরহাট প্রতিনিধি   

১৯ মার্চ, ২০১৬ ২৩:২৩



সুন্দরবনের শ্যালা নদীতে কয়লাবোঝাই কার্গো জাহাজডুবি

সুন্দরবনে আবারো কয়লাবোঝাই কার্গো ডুবে গেছে। এবার সুন্দরবনের শ্যালা নদীতে ডুবে থাকা একটি লঞ্চের সঙ্গে ধাক্কা লেগে ‘সি হর্স’ নামে কয়লাবোঝাই একটি কার্গো জাহাজডুবির ঘটনা ঘটে।

আজ শনিবার সন্ধ্যার দিকে সুন্দরবন পূর্ব বিভাগের বাগেরহাট জেলার চাঁদপাই রেঞ্জের মংলা উপজেলাধীন হরিণটানা এলাকায় এ ঘটনা ঘটে। এ সময় ওই কার্গোতে থাকা ১৪ জন ক্রু সাঁতরিয়ে তীরে উঠতে সক্ষম হয়। বন বিভাগ জানায়, ঢাকা থেকে কয়লা নিয়ে আসা ওই কার্গোটি সুন্দরবনের মধ্যে দিয়ে খুলনায় যাচ্ছিল।

এ ব্যাপারে সুন্দরবন পূর্ব বিভাগের বন কর্মকর্তা (ডিএফও) মো. সাইদুল ইসলাম জানান, সি হর্স নামে কয়লাবোঝাই ওই কার্গোটি সুন্দরবনের মধ্যে দিয়ে যাওয়ার সময় হরিণটানা এলাকায় ডুবে যায়। খবর পেয়ে বন বিভাগের সদস্যদের সেখানে পাঠানো হয়। তবে ওই কার্গোটিতে কি পরিমাণ কয়লা রয়েছে তা ডিএফও জানাতে পারেনি।

ডিএফও সাইদুল ইসলাম আরো জানান, হরিণটানা এলাকায় কয়েক বছর আগে ‘সাহিদুত’ নামে একটি লঞ্চ ডুবে যায়। পানির নীচে থাকা ওই লঞ্চের সঙ্গে কার্গোর ধাক্কা লেগে ডুবে গেছে বলে তিনি প্রাথমিকভাবে জানতে পেরেছেন।

প্রসঙ্গত, এ নিয়ে গত ২০১৪ সালের ৯ ডিসেম্বর থেকে ২০১৬ সালের ১৯ ডিসেম্বর পর্যন্ত সুন্দরবনের মধ্যে দিয়ে চলতে গিয়ে ফার্নেস তেলবোঝাই ট্যাংকার, পটাশিয়াম সার বোঝাই কার্গো জাহাজ এবং সর্বশেষ আরো একটি কয়লাবোঝাই কার্গো জাহাজডুবির ঘটনা ঘটে। এসব দুর্ঘটনার পর বন বিভাগের পক্ষ থেকে গঠিত তদন্ত কমিটি প্রতিবার তাঁদের প্রতিবেদনে সুন্দরবনের মধ্যে দিয়ে নৌযান চলাচল বন্ধের সুপারিশ করে। কিন্তু বন বিভাগের ওই সুপারি কাজে আসছে না। এর পরেও সুন্দরবনের মধ্যে দিয়ে নৌযান চলাচল করছে। আর এভাবে প্রায়াই নৌ দুর্ঘটনা ঘটছে সুন্দরবনে।

 


মন্তব্য