kalerkantho


ইউপি ভোট : মধ্যরাত থেকে চলবে না মোটরসাইকেল

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মার্চ, ২০১৬ ১১:২২



ইউপি ভোট : মধ্যরাত থেকে চলবে না মোটরসাইকেল

ইউনিয়ন পরিষদের (ইউপি) প্রথম ধাপের নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচলে নিষেধজ্ঞা শুরু হবে শনিবার মধ্যরাতে, বহাল থাকবে ভোটের পরদিন মধ্যরাত পর্যন্ত। প্রথম ধাপে দেশের ৭২২টি ইউপিতে মঙ্গলবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোট হবে। এই নির্বাচনের ব্যালট পেপারসহ সব সামগ্রী শুক্রবার জেলা পর্যায়ে পাঠিয়ে দেওয়া হয়েছে। ভোট সামনে রেখে চেয়ারম্যান, সাধারণ ও সংরক্ষিত সদস্য প্রার্থীদের প্রচার বন্ধ হবে রবিবার মধ্যরাতে। এরপর থেকে অননুমোদিত যান চলাচলে নিষেধাজ্ঞা থাকবে।

জেলা প্রশাসক ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এ-সংক্রান্ত নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে নির্দেশনা দিতে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক বিভাগের সচিবকে চিঠি দিয়েছে ইসি। সেই সঙ্গে প্রচার বন্ধ ও আচরণবিধি প্রতিপালনের বিষয়ে ব্যবস্থা নিতে রিটার্নিং অফিসারসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে। যানবাহন চলাচলেও নিষেধাজ্ঞা নিয়ে সড়ক বিভাগে পাঠানো উপসচিব মো. সামসুল আলম স্বাক্ষরিত ইসির নির্দেশনায় বলা হয়েছে, ২১ মার্চ রাত ১২টা থেকে ভোটের দিন মধ্যরাত ১২টা পর্যন্ত বেবিট্যাক্সি, অটোরিকশা, ইজিবাইক, ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার, বাস, ট্রাক, টেম্পো প্রভৃতি যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা থাকবে। ভোটের আগের তিন দিন থেকে মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা থাকবে।

নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের উপসচিব সামসুল আলম শুক্রবার জানান, ভোটের দুই দিন আগে থেকে মাঠে থাকবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। রবিবার মধ্যরাত থেকে (সোমবার প্রথম প্রহর) বন্ধ করতে হবে প্রচার। বিধি লঙ্ঘন হলে সংশ্লিষ্ট কর্মকর্তারা এ বিষয়ে ব্যবস্থা নেবেন। বিধি অনুযায়ী, ভোট শুরুর ৩২ ঘণ্টা আগে থেকে সব ধরনের প্রচার, সভা-সমাবেশ ও শোডাউন নিষিদ্ধ। ভোটের পরে ৪৮ ঘণ্টাও কোনো মিছিল করা যাবে না। ইউপিতে প্রথম ধাপে ২২ মার্চের পর দ্বিতীয় ধাপে ৩১ মার্চ, তৃতীয় ধাপে ২৩ এপ্রিল, চতুর্থ ধাপে ৭ মে, পঞ্চম ধাপে ২৮ মে ও ষষ্ঠ ধাপে ৪ জুন ভোটের তারিখ ঘোষণা করেছে ইসি।


মন্তব্য