kalerkantho

শুক্রবার । ২০ জানুয়ারি ২০১৭ । ৭ মাঘ ১৪২৩। ২১ রবিউস সানি ১৪৩৮।


পার্বতীপুরে পৌঁছেছে ভারতীয় জ্বালানী তেলের প্রথম চালান

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি    

১৯ মার্চ, ২০১৬ ০৯:৩৪



পার্বতীপুরে পৌঁছেছে ভারতীয় জ্বালানী তেলের প্রথম চালান

দিনাজপুরের পার্বতীপুর বৃহত্তম রেল জংশনে পৌঁছেছে ভারতীয় জ্বালানী  তেলের প্রথম চালান। আজ শনিবার ভোর ৫টায় ৪২ ট্যাংকারে ২২০০  টন গ্যাস অয়েল (ডিজেল) নিয়ে ভারত থেকে বিশেষ তেলবাহী (বিটিও) ট্রেনটি পার্বতীপুর রেল স্টেশন ১ নম্বর প্লাটফরমে পৌঁছায়। গত বৃহস্পতিবার ভারতের পশ্চিম বঙ্গের শিলিগুড়ি থেকে যাত্রা শুরু করে। গতকাল শুক্রবার দুপুর ১টায় চাপাইনবাবগঞ্জের রহনপুর সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে প্রবেশ করে।

আজ শনিবার দুপুরে তেলবাহী ট্রেনটিকে স্বাগত ও তেলগ্রহণ কার্যক্রমের উদ্বোধন করতে বিদ্যুৎ ও জ্বালানী প্রতিমন্ত্রী নসরুল হামিদ, বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা, পেট্রোলিয়াম করপোরেশনের চেয়ারম্যান মাহমুদ রেজা খান পার্বতীপুর রেল হেড ডিপোতে উপস্থিত থাকবেন। পার্বতীপুর রেল হেড ডিপোর ইনচার্জ শাহজাহান হাওলাদার বলেন, "জ্বালানী খাতে বাংলাদেশ-ভারত সহযোগিতা সম্প্রসারণের অংশ হিসেবে গত বছরের এপ্রিলে ভারতের লুমালিগড় রিফাইনারি লিমিটেড (এনআরএল) ও বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) মধ্যে ন্যায্যতার ভিত্তিতে ডিজেল পাঠানোর সমঝোতা স্মারকে সাক্ষর হয়।

চুক্তি অনুযায়ী, পরবর্তীতে এনআরএল শিলিগুড়ি থেকে বিপিসির পার্বতীপুরের রেলওয়ে হেড ডিপো সংরক্ষণাগার পর্যন্ত ১৩০ কিলোমিটার পাইপলাইন হবে। আপাতত স্থলপথেই তেল আসা অব্যাহত থাকবে। এর  পরিপেক্ষিতে শুভেচ্ছা স্মারক হিসেবে ভারত সরকার ৪২টি তেলবাহী ট্যাংকারের মাধ্যমে ২২০০ টন তেল ব্রডগেজ রেলপথে পার্বতীপুরে পাঠায়।

 

 


মন্তব্য