kalerkantho


হুমকির মুখে ব্রিজ, নদী রক্ষা বাধ ও ইউপি ভবন

সরিষাবাড়ীতে নদী থেকে অবৈধভাবে মাটি উত্তোলন

জামালপুর প্রতিনিধি    

১৮ মার্চ, ২০১৬ ১৭:৪৩



সরিষাবাড়ীতে নদী থেকে অবৈধভাবে মাটি উত্তোলন

জামালপুরের সরিষাবাড়ী উপজেলার সাতপোয়া ইউনিয়নের ছাতারিয়া এলাকায় ঝিনাই নদী থেকে একটি স্থানীয় প্রভাবশালী মহল ড্রেজার দিয়ে অবৈধভাবে মাটি উত্তোলন করে বিক্রি করছে। এতে নদী ভাঙনের হুমকির মুখে পড়েছে ছাতারিয়া ব্রিজ, নদী রক্ষা বাধ ও সাতপোয়া ইউপি ভবন।

সরেজমিনে দেখা যায়, ছাতারিয়া ব্রিজের পাশে সাতপোয়া ইউনিয়ন পরিষদসংলগ্ন ঝিনাই নদী থেকে টানা কয়েকদিন ধরে ড্রেজার দিয়ে অবৈধভাবে মাটি উত্তোলন চলছে। সাতপোয়া ইউনিয়নের চুনিয়াপটল গ্রামের নাদের সরকারের ছেলে আসাদুজ্জামান পিন্টুসহ স্থানীয় কয়েকজন প্রভাবশালী ড্রেজার দিয়ে অবৈধভাবে মাটি খনন করছেন। ওই মাটি চড়া মূল্যে ছাতারিয়া গ্রামের মৃত তৈয়বুর রহমানের ছেলে মাসুদুর রহমানের কাছে বিক্রি করছেন তিনি। সাতপোয়া ইউপি চেয়ারম্যান আব্দুল হাই তালুকদারের সহযোগিতায় তারা এ কাজ করছেন বলে অভিযোগ করেছেন স্থানীয়রা।

এদিকে, নদী খনন করে মাটি উত্তোলন করায় বন্যা ও ভারি বর্ষণে  নদীর বাঁধটি ধ্বসে যাওয়ার শঙ্কা প্রকাশ করেছে এলাকাবাসী। এতে ছাতারিয়া ব্রিজ, নদী রক্ষা সড়ক ও ইউনিয়ন পরিষদ ভবন ঝুঁকির মধ্যে রয়েছে। এ ব্যাপারে আসাদুজ্জামান পিন্টু ও মাসুদুর রহমান বলেন, নদীর জমিটি মালিকানাধীন। আর মাটি খননে নদী বা বাধের কোনো  সমস্যা হবে না।

সাতপোয়া ইউপি চেয়ারম্যান আব্দুল হাই তালুকদার বলেন, "নদীর মাটি খনন চলছে তাতে আপনার কী।

নদী খননে কোনো সমস্যাই নাই।
সরিষাবাড়ী উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি) মিজানুর রহমান বলেন, "সরেজমিনে খোঁজ-খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। "

 


মন্তব্য