kalerkantho


রিভিউ আবেদন করবেন নিজামী

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মার্চ, ২০১৬ ১১:১৫



রিভিউ আবেদন করবেন নিজামী

আপিল বিভাগের ফাঁসির রায় পুনর্বিবেচনার জন্য রিভিউ আবেদন করবেন মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামী। আজ বুধবার সকাল ১০টা ০৫ মিনিটে নিজামীকে মৃত্যু পরোয়ানা ও পূর্ণাঙ্গ রায় পড়ে শুনানো হয়।

এ সময় তিনি (নিজামী) কাশিমপুর কারাগার পার্ট-২ এর জেল সুপার প্রশান্ত কুমার বণিককে রিভিউ আবেদন করার কথা জানান।

কাশিমপুর কারাগার পার্ট-২ এর জেল সুপার প্রশান্ত কুমার বণিক জানান, সকাল ৯টার দিকে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে নিজামীর মৃত্যু পরোয়ানা ও আপিল মামলার পূর্ণাঙ্গ রায়ের কপি এসে পৌঁছায়। পরে সকাল ১০টা ০৫ মিনিটে কনডেম সেলে গিয়ে তাকে মৃত্যু পরোয়ানা ও রায় পড়ে শোনানো হয়। এ সময় কারাগারের জেলার নাসিরউদ্দিন  উপস্থিত ছিলেন। এ সময় মতিউর রহমান নিজামী জেল সুপারকে জানান, তার আইনজীবীদের সঙ্গে কথা বলে আপিল বিভাগে রায় পুনর্বিবেচনার জন্য রিভিউ আবেদন করবেন।

এর আগে আজ বুধবার সকাল নয়টায় ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে আসা লাল কাপড়ে মোড়ানো মৃত্যু পরোয়ানাটি গ্রহণ করেন কাশিমপুর কারাগার, পার্ট-২ এর জেল সুপার প্রশান্ত কুমার বণিক। তিনি জানান, কনডেম সেলে থাকা নিজামীকে কিছুক্ষণের মধ্যেই পড়ে শোনানো হবে। মঙ্গলবার রাতে মৃত্যু পরোয়ানা জারি করে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠান আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

পরোয়ানা কার্যকরের লক্ষ্যে কারাগার ছাড়াও পাঠিয়ে দেওয়া হয়েছে স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়, ঢাকার ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট (জেলা প্রশাসক) কার্যালয়সহ সংশ্লিষ্টদের কাছেও।

রাত সাতটার দিকে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ থেকে ট্রাইব্যুনালে পৌঁছে পূর্ণাঙ্গ রায়। এর আলোকে রাত নয়টার দিকে মৃত্যু পরোয়ানা জারি করেন চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ আনোয়ার উল হক এবং বিচারিক প্যানেলের সদস্য বিচারপতি শাহিনুর ইসলাম ও বিচারপতি মোহাম্মদ সোহরাওয়ার্দীর সমন্বয়ে তিন সদস্যের ট্রাইব্যুনাল।


মন্তব্য