kalerkantho


ভূমিতে অবাধ প্রবেশাধিকার প্রতিষ্ঠার দাবি

দিনাজপুরে নারী সমাবেশ অনুষ্ঠিত

দিনাজপুর প্রতিনিধি    

১৪ মার্চ, ২০১৬ ১৮:১৯



দিনাজপুরে নারী সমাবেশ অনুষ্ঠিত

ভূমিতে নারীর অভিগমতা ও নিয়ন্ত্রণাধিকার প্রতিষ্ঠার দাবিতে ছয়টি বেসরকারি উন্নয়ন সংস্থার যৌথ আায়োজনে দিনাজপুর শহরের লোকভবনে নারী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার সকালে ইন্টারন্যাশনাল ল্যান্ড কোয়ালিটি, কমিউনিটি ডেভেলপেন্ট অ্যাসোসিয়েশন, আরবান, কাপেং ফাউন্ডেশন, এএলআরডি এবং পিএলএনেট'র উদ্যোগে এ সমাবেশের আয়োজন করা হয়।

কর্মসূচিতে  দিনাজপুর ও ঠাকুরগাঁও জেলার পাঁচ শতাধিক গ্রামীণ নারী প্রতিনিধি অংশগ্রহণ করেন।

সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেন বৃহত্তর দিনাজপুর জেলার সংরক্ষিত আসনের এমপি সেলিনা জাহান লিটা। এতে বক্তব্য দেন রংপুরের সংরক্ষিত আসনের এমপি অ্যাডভোকেট বেগম রহাসনে আরা লুৎফা ডালিয়া, নারী ক্ষমতায়ন জেন্ডার উন্নয়ন প্রকল্পের ব্যবস্থাপক ড. ফরিদা পারভীন কেয়া। মূল প্রবন্ধ উপপস্থাপন করেন বেসরকারি উন্নয়ন সংস্থা এএলআরডি'র উপনির্বাহী পরিচালক রওশন আরা মনি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জননারী ঐক্য পরিষদের সভা প্রধান আলিমা খাতুন।

মূল প্রবন্ধে বলা হয়, গ্রামে চাষযোগ্য জমির পরিমাণ কমে যাওয়ায় শহরমুখী হচ্ছে পুরুষরা। ক্ষুদ্র জমি চাষাবাদে বাড়ছে নারীর অংশগ্রহণসহ দায়িত্ব বাড়ছে। কিন্তু জমির মালিকানায় সম অধিকার বাড়ছে না নারীদের। সম্পদ সুরক্ষাসহ খাদ্য নিরাপত্তা এবং উৎপাদন বৃদ্ধির প্রয়োজনে ভূমিতে নারীর অধিকার প্রতিষ্ঠা করা জরুরি পড়েছে।

 


মন্তব্য